২০২৬ ফুটবল বিশ্বকাপ লিওনেল মেসি খেলবেন কিনা তা নিয়ে সমর্থকদের আগ্রহের কমতি নেই। সংবাদমাধ্যমও তাই আর্জেন্টাইন মহাতারকার সামনে বারবারই সেই প্রসঙ্গে তুলেছিল। সেই নিশ্চয়তা মেসি না দিলেও আপাতত আসন্ন কোপা আমেরিকা ও বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে মনোযোগ তার। সেই প্রসঙ্গে এবার কথা বলেছেন তারই সাবেক জাতীয় দল সতীর্থ কার্লোস তেভেজ। তার মতে, আগামী বিশ্বকাপে খেলবেন না মেসি।

এলএমটেনের ক্যারিয়ারের একমাত্র অপ্রাপ্তি হিসেবে ধরা হচ্ছিল বিশ্বকাপ ট্রফিকে। সর্বশেষ কাতার বিশ্বকাপে তিনি সেই অপূর্ণতা ঘুচিয়ে দিয়েছেন। দীর্ঘ সাড়ে তিন দশক পর আকাশী-সাদা জার্সিধারীদের দিয়েছেন সোনালী ট্রফি ছোঁয়ার স্বাদ। এরপর থেকে আলোচনা চলছে, ফিট থাকলে ২০২৬ বিশ্বকাপে খেলতে পারেন মেসি। যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের (এমএলএস) ক্লাবে যোগ দেওয়ায় সেই সম্ভাবনা আরও জোরালো হয়েছে।

আর্জেন্টিনার সংবাদমাধ্যম ক্লারিনকে দেওয়া সাক্ষাৎকারে তেভেজ জানিয়েছেন, ‘যেহেতু বিশ্বকাপের সময় এগিয়ে আসছে, সেহেতু সে (মেসি) বুঝতে পারবে ও আর একই জায়গায় নেই। সে ২০ বছর বয়সে যে ফর্ম দেখিয়েছে তার ৪০ বছর বয়সেও একই ফর্ম দেখতে চাইবে দল। এসব কারণে আমি করি সে আর বিশ্বকাপে খেলবে না।’

আরও পড়ুন >> খেলবেন মেসি, আর্জেন্টিনায় টিকিট উধাও মুহূর্তেই

এরপর নতুন ক্লাব মায়ামিতে মেসিকে ‘লিও অনেক খুশি এবং এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। যা তার করা প্রতিটি গোলে ফুটে উঠেছে। সে মায়ামি ‍সুখ খুঁজে পেয়েছে। যার কারণে পরিবারকে সঙ্গে নিয়েই পুরো সময়টাও উপভোগ করছে নতুন ঠিকানায়। পরিবার এবং সকারের মাঝে ভারসাম্য রাখা সুখে থাকার জন্য আদর্শ। সেই বিষয়টাই তার মাঠের পারফরম্যান্সে প্রভাব ফেলছে।’

এর আগে সাতবারের ব্যালন ডি’অরজয়ীর বিশ্বকাপ খেলার সম্ভাবনা নিয়ে কোচ লিওনেল স্কালোনিকে জিজ্ঞেস করা হয়েছিল। তখন এই বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন কোচ একটু ধোঁয়াশা রেখে দেন। বিষয়টা তিনি মেসির হাতে ছেড়ে দেন এবং সবার ওপরে তার সুখটাকেই প্রাধান্য দেন স্কালোনি। তবে কার্লোস তেভেজের এমনটা মনে হয় না। তার মতে বিশ্বকাপের সময় ৪০ বছর বয়সী মেসি একইরকম ফর্ম দেখাতে পারবেন না, আর বিষয়টি তিনি আগেই বুঝতে পারবেন!

আরও পড়ুন >> বিশ্বকাপ বাছাইয়ের জন্য আর্জেন্টিনার দল ঘোষণা

মায়ামির হয়ে দারুণ ফর্ম দেখিয়ে চলেছেন আর্জেন্টাইন অধিনায়ক। তাদের হয়ে সর্বশেষ ১০ ম্যাচে মেসির গোলসংখ্যা ১১টি। তার সামনে থেকে দেওয়া নেতৃত্বে ইতোমধ্যে মায়ামি প্রথমবারের মতো ইতিহাস গড়ে লিগস কাপের শিরোপা জিতেছে। এছাড়া ওপেন কাপেরও ফাইনালে উঠেছে ফ্লোরিডার ক্লাবটি। 

এএইচএস