আন্তর্জাতিক ফুটবল ক্যারিয়ারের বড় একটা সময় ইনজুরিতেই কাটিয়েছেন ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার জুনিয়র। তার সঙ্গে ক্লাব পরিবর্তনের অপরিপক্ব সিদ্ধান্ত। যার কারণে সম্ভাবনা নিয়ে ক্যারিয়ার শুরু করলেও নেইমারের ঝুলিতে বড় কোনো অর্জন নেই। তবে এর মাঝেও ব্রাজিলের হয়ে সর্বোচ্চ গোলের মালিক বনে গেছেন সাবেক এই বার্সেলোনা ও পিএসজি তারকা। দীর্ঘ ৯ মাস পর বলিভিয়ার বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ খেলতে নেমে তিনি ফুটবল ‘মহারাজা’ পেলেকে টপকে এই কীর্তি গড়েন।

অবশ্য পেলের করা সর্বোচ্চ ৭৭ গোলের রেকর্ডে ৯ মাস আগেই ভাগ বসিয়েছিলেন নেইমার। এরপর আর জাতীয় দলের হয়ে তার নামা হয়নি। যদিও পিএসজির হয়ে সর্বশেষ ফেব্রুয়ারি পর্যন্ত মাঠে ছিলেন এই ফরোয়ার্ড। এরপর অ্যাঙ্কলের চোটের কারণে পুরো মৌসুমের জন্য মাঠের বাইরে ছিটকে যান। এর মধ্যে পিএসজি ছেড়ে সৌদি আরবের ক্লাব আল-হিলালে নাম লেখান নেইমার।

সে হিসেবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের হয়েই আজ (শনিবার) পুরোদমে মাঠে নেমেছিলেন তিনি। মাত্র একটি গোল করলেই তিনি কিংবদন্তি পেলেকে ছাড়িয়ে যাবেন সেটি আগেই জানা ছিল। কিন্তু কাঙ্ক্ষিত সেই মুহূর্ত পেতে তাকে ৯ মাস অপেক্ষা করতে হয়েছে। এই ম্যাচেও তাকে গোল পেতে খেলতে হয়েছে ৬১ মিনিট। পরে অতিরিক্ত সময়ে আরও এক গোল করে ব্যবধান বাড়িয়ে নেন আল হিলাল তারকা। যার ওপর ভিত্তি করে সেলেসাওরা ৫-১ গোলের বড় ব্যবধানে জয় পেয়েছে।

আরও পড়ুন >> নেইমারের জোড়া গোলে ব্রাজিলের বড় জয়

পেলেকে ছাড়িয়ে গিয়ে উচ্ছ্বসিত নেইমার, ‘আমি খুবই আনন্দিত। কখনও কল্পনা করিনি, এই রেকর্ড আমার হবে। তবে আমি রেকর্ডটি নিজের করে নিয়েছি। পেলেকে অতিক্রম করেছি মানে এই নয় যে আমি তার চেয়ে বা জাতীয় দলের অন্য কোনো খেলোয়াড়ের চেয়ে বেশি ভালো। আমি সব সময় চেয়েছি ব্রাজিলের ফুটবল ইতিহাসে এবং ব্রাজিল দলে নিজের নামটা লিখে রাখতে। আজ আমি সেটা করেছি। আমার পরিবার এবং যেসব বন্ধু এখানে আছেন, সবার প্রতি কৃতজ্ঞতা।’

আরও পড়ুন >> ফ্রান্স-সৌদি ফুটবলের পার্থক্য নিয়ে নেইমারের মজার মন্তব্য

পরবর্তীতে নেইমারের প্রশংসায় পঞ্চমুখ ব্রাজিলের অভ্যন্তরীণ কোচ ফার্নান্দো দিনিজ বলেন, ‘এই দলে চেতনার প্রয়োজন আছে। অনেক মানুষ আছে, যারা জানে না নেইমার এখানে কী নিয়ে আসে। এখানে এসে সে কী করতে পারে। সে গোল করে এবং রেকর্ড ভাঙতে পারে। সে দারুণ এক আদর্শ। মানুষকে এটির স্বীকৃতি দিতে হবে এবং মেনে নিতে হবে। মানুষের ভালোবাসা পাওয়ার জন্য তাকে কোনো কিছু করতে হয় না। সে যে ধরনের প্রতিভা, তার জন্য এটা স্বাভাবিক।’

জোড়া গোল ছাড়াও নেইমার ম্যাচটিতে একটি অ্যাসিস্টও করেছেন। ব্রাজিলের হয়ে জোড়া গোল পেয়েছেন রদ্রিগো, একটি গোল করেন রাফিনিয়া। আগামী বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) সকাল ৮টায় বাছাইপর্বের আরেক ম্যাচে ব্রাজিল পেরুর মুখোমুখি হবে।

এএইচএস