বাংলাদেশ ক্রিকেট দল যখন শ্রীলঙ্কার কলম্বোতে লড়ছে, ঠিক তখনই থাইল্যান্ডের চোনবুরিতে লড়ছিলেন বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ ফুটবলাররা। বৃষ্টিস্নাত ম্যাচে স্বাগতিক থাইল্যান্ডের বিপক্ষে ৩-০ গোলে হেরেছে বাংলাদেশ। টানা দুই হারে জুলফিকার মাহমুদ মিন্টুর শিষ্যরা টুর্নামেন্ট থেকে ছিটকে গেছে। 

এএফসি অ-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে ১১টি গ্রুপের চ্যাম্পিয়ন এবং চার সেরা রানার্স-আপ দল মূলপর্বে খেলবে। বাংলাদেশের গ্রুপে দুই ম্যাচ শেষে ইতোমধ্যে ছয় পয়েন্ট পেয়েছে স্বাগতিক থাইল্যান্ড ও মালয়েশিয়া। ফলে ১২ সেপ্টেম্বর বাংলাদেশ ফিলিপাইনকে হারালে চার সেরা রানার্স-আপ হওয়া তো দূরের বিষয়, গ্রুপ রানার্স-আপ হওয়াই অসম্ভব পর্যায়ের। 

থাইল্যান্ডের চোনবুরিতে অনুষ্ঠিত বাছাইপর্বে বাংলাদেশ প্রথম ম্যাচে মালয়েশিয়ার বিপক্ষে ২-০ গোলে হেরেছিল। আজ দিনের প্রথম ম্যাচে মালয়েশিয়া ৪-০ গোলে ফিলিপাইনকে হারায়। ফলে দিনের দ্বিতীয় ম্যাচে স্বাগতিক থাইল্যান্ডকে হারাতেই হবে- এমন সমীকরণ নিয়ে মাঠে নেমেছিল মিন্টুর শিষ্যরা। তবে ম্যাচের প্রথমার্ধেই দুই গোল হজম করে পিছিয়ে পড়ে বাংলাদেশ। ৪৩তম মিনিট ও প্রথমার্ধের অতিরিক্ত সময়ে তারা দুটি গোল হজম করে।

দ্বিতীয়ার্ধেও ম্যাচের নিয়ন্ত্রণ স্বাগতিকদের হাতেই ছিল। ম্যাচে ফেরার চেষ্টা করেও ব্যর্থ হয়েছে বাংলাদেশ। উল্টো ৮৫ মিনিটে আরেক গোল হজম করে টুর্নামেন্ট থেকে তাদের বিদায় নিশ্চিত হয়েছে। গত আসরেও বাংলাদেশ টুর্নামেন্টের বাছাইপর্ব থেকেই বিদায় নিয়েছিল কোচ মারুফুল হকের অধীনে। 

এজেড/এএইচএস