দাপট নিয়েই এবারের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের যাত্রা শুরু করেছিল রিয়াল মাদ্রিদ। তবে ইউনিয়ন বার্লিনের সঙ্গে প্রথম ম্যাচটিতে তারা গোল পায় একেবারে যোগ করা সময়ে। এবার দ্বিতীয় ম্যাচে তারা মুখোমুখি হয় ইতালিয়ান জায়ান্ট নাপোলির সঙ্গে। ম্যাচে পিছিয়ে পড়েও তারা সমতা এনেছিল, এরপর হয়েছে হাড্ডাহাড্ডি এক লড়াই। শেষ পর্যন্ত ভিনিসিয়ুস জুনিয়র ও প্রায় প্রতি ম্যাচের নায়ক জুড বেলিংহ্যামের নৈপুণ্যে কার্লো আনচেলত্তির দল ৩-২ গোলে জয় পেয়েছে।

গতকাল (মঙ্গলবার) রাতে নাপোলির দিয়েগো ম্যারাডোনা স্টেডিয়ামে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে ‘সি’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হয় দু’দল। ভিনি-বেলিংহ্যাম ছাড়াও রিয়ালের আরেকটি গোল এসেছে নাপোলি ফুটবলারের আত্মঘাতী অবদানে। অন্যদিকে নাপোলির হয়ে লিও অস্ট্রিগার্ড এবং পিতর জেলেনেস্কি দুবার জাল কাঁপান।

পুরো ম্যাচে কার কেমন দাপট ছিল সেটি ম্যাচের পরিসংখ্যানে চোখ রাখলেই সহজে অনুমেয়। বল দখলে নাপোলি ৫১ শতাংশ, বিপরীতে রিয়ালের ছিল ৪৯ ভাগ। দু’দলই সমান ১৮টি করে শট নিয়েছেন। এর মধ্যে গোলের লক্ষ্যে নাপোলির শট ৭টি এবং রিয়ালের ৫টি।

এদিন ম্যাচের মাত্র ১৯ মিনিটেই সুযোগ সন্ধানী গোল করে নাপোলিকে এগিয়ে নেন লিও অস্ট্রিগার্ড। রিয়ালের তখন হুট করেই অনেকটা শর্ষেফুল দেখার মতো অবস্থা। অবশ্য ম্যাচে সমতা আনতে তারা তেমন সময় নেয়নি। ২৭ মিনিটে বেলিংহ্যামের পাস পেয়ে ব্রাজিল তারকা ভিনিসিয়ুস নিখুঁত প্লেসিং শটে বল জালে জড়ান। চোট কাটিয়ে ফেরার পর এটি ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের প্রথম গোল।

সমতা টানার পর আনচেলত্তির শিষ্যরা আক্রমণের ধার আরও বাড়ায়। যার ফলও হাতেনাতে পায় বার্নাব্যু শিবির। ৩৪ মিনিটে একাধিক ফুটবলারকে কাটিয়ে দারুণ এক গোল করে দলকে এগিয়ে নেন বেলিংহ্যাম। সেই লিড নেওয়া গোলে রিয়াল বিরতিতে যায়। 

ম্যাচে ফেরার সুযোগ খুঁজতে থাকা নাপোলিকে বিরতির পর বেশিক্ষণ অপেক্ষায় থাকতে হয়নি। রিয়ালের বক্সের ভেতর হ্যান্ডবল হলে পেনাল্টি পায় স্বাগতিকরা। তা থেকে পিতর জেলেনেস্কি গোলের সমতা আনেন। এরপর একের পর এক আক্রমণ করে রিয়ালকে কাঁপিয়ে দেয় নাপোলি। বারবারই তাদের হতাশ করেছেন রিয়াল গোলরক্ষক কেপা আরিজেবালগাকে।

এরপর রিয়ালের হয়ে বাজিমাত করেন ফেড্রিকো ভালবার্দে। ৭৮ মিনিটে তার দূরপাল্লার জোরালো শট প্রতিপক্ষের ফুটবলারের গায়ে লেগে দিক বদল হয়ে জালে জড়ায়। এরপর আর কোনপক্ষ গোলের দেখা পায়নি। ফলে ৩-২ ব্যবধানে জয় নিয়ে স্প্যানিশ জায়ান্টরা মাঠ ছাড়ে। এই জয়ে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষস্থান ধরে রাখল রিয়াল।

এএইচএস