বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনার পর এবার বাংলাদেশে আসছেন ব্রাজিলের বিশ্বকাপজয়ী ফুটবলার। আগামীকাল (বুধবার) ব্রাজিলের হয়ে ২০০২ বিশ্বকাপ জেতা ফুটবলার রোনালদিনহোর বাংলাদেশ সফরে আসার কথা রয়েছে। বাংলাদেশে ব্রাজিলের অসংখ্য ভক্ত রয়েছে। রোনালদিনহোর সফরসূচি নিয়ে তাদের অনেক আগ্রহ থাকলেও এই প্রতিবেদন লেখা পর্যন্ত এই ব্যাপারে কিছুই জানা যায়নি। 

৩ জুলাই আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী গোলরক্ষক এমিলিয়েনো মার্টিনেজ এসেছিলেন। মার্টিনেজকে ঢাকায় এনেছিলেন ভারতের স্পোর্টস প্রমোটার শতদ্রু দত্ত। তিনিই রোনালদিনহোকে ঢাকায় নিয়ে আসছেন। রোনালদিনহোর সফরসূচি নিয়ে তার সঙ্গে কয়েকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি কিছু বলেননি। 

রোনালদিনহোর ঢাকা সফর নিয়ে কলকাতার ক্রীড়া উদ্যোক্তা শতদ্রু দত্তের সঙ্গে কাজ করছেন বাংলাদেশের কয়েকজন। এদের মধ্যে অন্যতম মেহেদী জামান সনেট। তিনি রোনালদিনহোর ঢাকার কর্মসূচি সম্পর্কে বলেন, 'এখনো চুড়ান্ত সূচি হাতে পাইনি। কলকাতা থেকে যতটুকু জেনেছি সকালের পরিবর্তে দুপুরের পর আসবে। মুল অনুষ্ঠানটা সন্ধ্যা সাড়ে সাতটায় হবে। মধ্যরাতেই বাংলাদেশ ত্যাগ করার কথা।'

ঢাকার রেডিসন হোটেলে উঠবেন রোনালদিনহো। রেডিসনেই অনুষ্ঠান হওয়ার কথা। হোটেল রেডিসনে যোগাযোগ করে জানা গেছে, রোনালদিনহো রেডিসনে কিছু সময় থাকবেন এর বেশি কিছু তারা অবগত নন। রোনালদিনহোকে যারা বাংলাদেশে আনছেন সেই ব্যক্তি/প্রতিষ্ঠানের শুভাকাঙ্ক্ষীরা সাক্ষাৎতের সুযোগ পাবেন।

মার্টিনেজের মতো রোনালদিনহোর ক্ষেত্রেও সাধারণ দর্শকদের দেখার সুযোগ থাকছে না বলেই ধারণা করা হচ্ছে। মার্টিনেজকে যে বাংলাদেশি কোম্পানি এনেছিল তারা আগের দিন বিকেলে সংবাদ সম্মেলন ও প্রেস বিজ্ঞপ্তি দিয়েছিল। এখন পর্যন্ত প্রকাশ হয়নি রোনালদিনহোকে বাংলাদেশি কোন প্রতিষ্ঠান/ব্যক্তি আনছেন। 

মার্টিনেজের সঙ্গে সাক্ষাৎ করতে পারেননি বাংলাদেশের অধিনায়ক জামাল ভূঁইয়া। এ নিয়ে আয়োজকেরা অনেক প্রশ্নের মুখে পড়েছিলেন। তাই এবার আগেভাগে জামাল ভুইয়াকে সাক্ষাতের বিষয়টি নিশ্চিত করেছে। বাংলাদেশ ফুটবল ফেডারেশন কলকাতার ক্রীড়া উদ্যোক্তা শতদ্রু দত্তের সঙ্গে কয়েকবার যোগাযোগের চেষ্টা করেছে কিন্তু তার সাড়া পায়নি।

এজেড/জেএ