অধিনায়ক হ্যারি কেইনের জোড়া গোলে সাবেক ইউরোপীয় চ্যাম্পিয়ন ইতালিকে বড় ব্যবধানে হারিয়েছে ইংল্যান্ড। যা তাদেরকে ২০২৪ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের মূলপর্বে জায়গা করে দিয়েছে। ম্যাচের শুরুতে পিছিয়ে পড়েও একের পর এক গোল করে ইতালি শিবিরে কাঁপন ধরিয়েছে ইংলিশরা। বড় জয়ের রাতে ইংল্যান্ডের হয়ে আরেকটি গোল করেছেন মার্কাস রাশফোর্ড। যা ইতালির বিপক্ষে তাদের ৩-১ গোলের জয়ে নিশ্চিত করেছে।

মঙ্গলবার (১৭ অক্টোবর) রাতে লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে ‘সি’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হয় ইংল্যান্ড-ইতালি। গত মার্চে প্রথম দেখায় ইতালির মাঠে ২-১ গোলে জিতেছিল ইংল্যান্ড। এবার নিজেদের মাঠেও ইউরোতে খেলা নিশ্চিত করা জয় পেল গ্যারেথ সাউথগেটের দল।

অথচ ম্যাচের শুরুতেই ইতালিকে এগিয়ে দিয়েছিলেন জিয়ানলুকা স্কামাক্কা। ১৫তম মিনিটে স্বাগতিক দর্শকদের স্তব্ধ করে এগিয়ে যায় সফরকারীরা। ডানদিক থেকে ডিফেন্ডার জিওভান্নি দি লরেন্সোর পাস ছয় গজ বক্সে পেয়ে জালে পাঠান স্কামাক্কা। জাতীয় দলের হয়ে ১৩ ম্যাচে এটি ২৪ বছর বয়সী এই ফরোয়ার্ডের প্রথম গোল।

তবে বিরতির আগেই সমতায় ফেরে ইংলিশরাও। বক্সের ভেতর ইতালির দি লরেন্সো জুড বেলিংহ্যামকে ফাউল করলে পেনাল্টি দেন রেফারি। ফলে ৩২তম মিনিটেই সফল স্পট কিকে ইংল্যান্ডকে সমতায় ফেরান কেইন। এরপর ইতালি ও ইংল্যান্ডের রক্ষণে দুটি বড় আক্রমণের দেখা মেলে। দুবারই দারুণ চেষ্টায় রুখে দেন গোলরক্ষকরা। রাশফোর্ডের নিচু শট ফেরান জিয়ানলুইজি দোন্নারুমা। এরপর জন স্টোনসের শট রুখে দেন ইংলিশ কিপার জর্ডান পিকফোর্ড।

দ্বিতীয়ার্ধে দু’দলই আক্রমণ-পাল্টা আক্রমণ চালায়। ইতালির আক্রমণ সামলে দারুণ এক পাল্টা-আক্রমণ থেকে ৫৭তম মিনিটে এগিয়ে যায় ইংল্যান্ড। বেলিংহ্যামের পাস ধরে এগিয়ে সামনে থাকা প্রতিপক্ষের দুই খেলোয়াড়কে এড়িয়ে ডান পায়ের শটে লক্ষ্যভেদ করেন রাশফোর্ড। এরপর ৭৭তম মিনিটে দারুণ এক গোলে ব্যবধান বাড়িয়ে ইংল্যান্ডের তিন পয়েন্ট প্রায় নিশ্চিত করে ফেলেন কেইন। মাঝমাঠের কাছাকাছি থেকে বল ধরে সঙ্গে লেগে থাকা প্রতিপক্ষের একজনকে ছিটকে ফেলে এগিয়ে আসা গোলরক্ষককে পরাস্ত করেন বায়ার্ন মিউনিখ তারকা।

এটি আন্তর্জাতিক ফুটবলে ইংল্যান্ডের সর্বোচ্চ গোলদাতা কেইনের ৬১তম গোল। যার ২৪টি-ই এলো ওয়েম্বলিতে। এই মাঠে ইংল্যান্ডের হয়ে যা সর্বোচ্চ। তার পেছনে পড়ে গেলেন ববি চার্লটন (২৩)। এরপর ম্যাচে আর কোনপক্ষই গোলের দেখা পায়নি। ফলে ৩-১ ব্যবধানে জয় নিয়ে ইংলিশরা মাঠ ছাড়ে।

এই ম্যাচ শেষে পাঁচ জয় ও এক ড্রয়ে ১৬ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে রয়েছে ইংল্যান্ড। অপর ম্যাচে মাল্টাকে ৩-১ গোলে হারিয়ে ৭ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে ইউক্রেন দুইয়ে অবস্থান নিয়েছে। তাদের চেয়ে এক ম্যাচ কম খেলা ইতালির পয়েন্ট ১০।

এএইচএস