ফিলিস্তিন-ইসরায়েল সংঘাতকে কেন্দ্র করে সরগরম পুরো বিশ্ব। নানাপ্রান্তের মানুষ যুক্তি দিয়ে দুপক্ষের পাশে সমর্থন নিয়ে দাঁড়িয়েছেন। তেমনই একজন নেদারল্যান্ডসের ফুটবলার আনওয়ার এল ঘাজি। ফিলিস্তিনের সমর্থনে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করায় তার সঙ্গে চুক্তি বাতিল করেছে জার্মান ক্লাব মেইনজ। যদিও সেই পোস্টটি তিনি পরবর্তীতে সরিয়ে নিয়েছিলেন, তা সত্ত্বেও ক্লাবের পক্ষ থেকে বিষয়টিকে ‘অগ্রহণযোগ্য’ বলে উল্লেখ করা হয়েছে। 

ঘাজির উদ্দেশে জার্মান বুন্দেসলিগার দল মেইনজ জানিয়েছে, ‘মধ্যপ্রাচ্যের চলমান সংঘাতের ইস্যুতে কোনো পক্ষকে বেছে নেওয়া কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।’ সর্বশেষ গ্রীষ্মের দলবদলে ক্লাবটিতে যোগ দিয়েছিলেন ইংলিশ ক্লাব অ্যাস্টন ভিলা ও এভারটনের হওয়া খেলা এই ২৮ বছর বয়সী উইঙ্গার। ঘাজি ফ্রি-ট্রান্সফারে মেইনজে যোগ দেওয়ার পর তিনটি ম্যাচও খেলেছিলেন।

চুক্তি বাতিলের বিষয়ে দু’পক্ষের মধ্যে আলোচনাও হয়েছে বলে জানিয়েছে মেইনজ, ‘চূড়ান্ত সিদ্ধান্তে যাওয়ার আগে খেলোয়াড় ও ক্লাব কর্তৃপক্ষ বিস্তারিত আলোচনায় বসেছিল। দশকের পর দশক ধরে চলমান মধ্যপ্রাচ্যের সংঘাতের বিষয়ে যে কারও দৃষ্টিভঙ্গি থাকতে পারে, আমরা এটিকে সম্মান জানাচ্ছি। তবে সেসব মত সামাজিক মাধ্যমে প্রকাশে আমরা দূরত্ব রেখে চলার কথা জানিয়ে আসছি।’

অন্যদিকে, বায়ার্ন মিউনিখের হয়ে খেলা ফুলব্যাক নোসায়ের মাজরাওয়ি ইন্সটাগ্রামে ফিলিস্তিনের পক্ষে একটি ভিডিও শেয়ার করেছিলেন। যে কারণে তাকেও সাক্ষাতের জন্য ডেকেছে জার্মান লিগের চ্যাম্পিয়ন ক্লাবটি।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত (বুধবার) গাজায় নিহতের সংখ্যা সাড়ে ৩ হাজার ছাড়িয়েছে। নিহতদের এক তৃতীয়াংশই শিশু। গুরুতর আহত হয়েছেন প্রায় ১২ হাজার ৫০০ জন। অন্যদিকে ইসরায়েলে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৪০০ জনে। এর মধ্যে ৩০২ জন সেনা বলে জানিয়েছে ইসরায়েলি কর্তৃপক্ষ।

এএইচএস