বিশ্বকাপ ক্রিকেটের উন্মাদনার মধ্য দিয়ে চলছিল বাংলাদেশের আন্তর্জাতিক ফুটবল ব্যস্ততা। আন্তর্জাতিক সূচির পর এবার শুরু হয়েছে ঘরোয়া ফুটবল। আজ থেকে ২০২৩-২৪ মৌসুম মাঠে গড়িয়েছে। 

ঘরোয়া ফুটবলের মৌসুম শুরুর টুর্নামেন্ট ছিল ফেডারেশন কাপ। গত দুই মৌসুম ধরে স্বাধীনতা কাপ দিয়ে শুরু হচ্ছে। চার দল অংশগ্রহণে আজ থেকে শুরু হয়েছে স্বাধীনতা কাপের বাছাই।

আজ বীরশ্রেষ্ঠ কমলাপুর স্টেডিয়ামে দু’টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। দিনের প্রথম ম্যাচে বাংলাদেশ সেনাবাহিনী ও দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ নৌবাহিনী জয়লাভ করে স্বাধীনতা কাপের মূল পর্বে উত্তীর্ণ হয়েছে। দিনের দুই ম্যাচের স্কোরলাইন ০-২। বাংলাদেশ বিমানবাহিনী ও ঢাকা বিশ্ববিদ্যালয় প্রথম ম্যাচ হারলেও স্বাধীনতা কাপ খেলার সুযোগ অবশ্য টিকে রয়েছে তাদের। 

২৩ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয় ও বিমানবাহিনীর মধ্যে ম্যাচ অনুষ্ঠিত হবে। ঐ ম্যাচের জয়ী দল স্বাধীনতা কাপে খেলার যোগ্যতা অর্জন করবে। বাংলাদেশ প্রিমিয়ার লিগের ১১ দল ও বাছাই থেকে তিন দল নিয়ে হওয়ার কথা ছিল স্বাধীনতা কাপ। গোপালগঞ্জ স্পোর্টিং ক্লাব লিগে অংশগ্রহণ না করায় এখন ১৩ দল নিয়ে হবে স্বাধীনতা কাপ। ২৭ অক্টোবর স্বাধীনতা কাপ শুরু হবে। এর আগে অনুষ্ঠিত হবে ড্র। 

ঢাকা বিশ্ববিদ্যালয় এবার মোরসালিন, জিকো ও মেরাজের মতো জাতীয় ফুটবলারদের ভর্তি করেছে। জাতীয় ফুটবলারদের ভর্তি করলেও তারা এবার ঢাবির হয়ে খেলতে পারছেন না। তাদের ভর্তি প্রক্রিয়া পুরোপুরি সম্পূর্ণ না হওয়ায় এবং এই টুর্নামেন্টের রেজিস্ট্রেশন আগেই সম্পন্ন হয়েছে।

প্রিমিয়ার লিগে ক্লাবের হয়ে খেলা অনেক ফুটবলার বিভিন্ন সার্ভিসেস সংস্থার সঙ্গেও যুক্ত। স্বাধীনতা কাপে রহমত ও জাহিদরা নৌবাহিনীর হয়ে খেলছেন। সংস্থার হয়ে খেলায় তারা স্বাধীনতা কাপে ক্লাবের পক্ষে খেলতে পারবেন না।

এজেড/