স্বাধীনতা কাপ টুর্নামেন্টের চূড়ান্ত পর্ব শুরু হয়েছে আজ (শুক্রবার)। এরই মধ্য দিয়ে দেশের ঘরোয়া ফুটবলে নতুন মৌসুমের আনুষ্ঠানিক পথচলাও শুরু হয়েছে। যদিও স্বাধীনতা কাপের বাছাইপর্বে হয়েছে তিনটি ম্যাচ।

স্বাধীনতা কাপের প্রথম দিনে আজ তিনটি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। তিন ম্যাচের মধ্যে চমক দেখিয়েছে রহমতগঞ্জ। ঘরোয়া ফুটবলের ‘জায়ান্ট কিলার’-খ্যাত পুরান ঢাকার রহমতগঞ্জ তুলনামূলক শক্তিশালী দল শেখ রাসেলকে রুখে দিয়েছে। বসুন্ধরার কিংস অ্যারেনায় অনুষ্ঠিত ম্যাচটি গোলশূন্য ড্র হয়।

যদিও ম্যাচের দ্বিতীয়ার্ধের দ্বিতীয় মিনিটে রহমতগঞ্জ দশ জনের দলে পরিণত হয়েছিল। দ্বিতীয় হলুদ কার্ড দেখলে মাঠ ছাড়তে বাধ্য হন শাকিল। ম্যাচের বাকি সময় দশ জন নিয়ে খেলেছে রহমতগঞ্জ। তবুও প্রতিপক্ষ শেখ রাসেল গোল আদায় করতে ব্যর্থ হয়েছে। নতুন মৌসুমে বিদেশি কোচের অধীনে পয়েন্ট খুইয়ে শুরু করল তারা। 

‘বি’ গ্রুপের আরেক ম্যাচে শিরোপা প্রত্যাশী ঢাকা আবাহনী ২-০ গোলে বাংলাদেশ বিমানবাহিনীকে পরাজিত করেছে। গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে প্রথমার্ধেই দুই গোল আদায় করে আবাহনী। নবীব নেওয়াজ জীবন ১১ মিনিটে পেনাল্টি থেকে গোল করেন। ৩৬ মিনিটে তাদের হয়ে ব্যবধান দ্বিগুণ করেন রবিউল। এরপর দ্বিতীয়ার্ধে আর গোল না হওয়ায় ২-০ ব্যবধানে জয় নিয়ে আবাহনী মাঠ ছাড়ে।

ঘরোয়া ফুটবলে এক সময় তৃতীয় শক্তি ছিল ব্রাদার্স ইউনিয়ন। ঐতিহ্যবাহী ক্লাবটি ১৯৭৫ থেকে ২০২১ পর্যন্ত ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ স্তরে ছিল। ২০২১ সালে প্রিমিয়ার থেকে অবনমিত হয় ব্রাদার্স। এরপর ২০২১-২২ মৌসুমে চ্যাম্পিয়নশিপ লিগে তারা অংশও নেয়নি। ২০২২-২৩ মৌসুমে চ্যাম্পিয়নশিপ লিগের শিরোপা জিতে পুনরায় প্রিমিয়ার ওঠে ব্রাদার্স।


দুই মৌসুম পর ফুটবলের শীর্ষ পর্যায়ে ফিরেছে দলটি। তাদের প্রত্যাবর্তনের ম্যাচটি অবশ্য অতটা সুখকর হয়নি। মুন্সিগঞ্জ স্টেডিয়ামে গ্রুপ ‘এ’-র ম্যাচে বাংলাদেশ পুলিশ ২-০ গোলে ব্রাদার্স ইউনিয়নকে পরাজিত করেছে। দুই অর্ধেই একটি করে গোল করে পুলিশ। ‘এ’ গ্রুপের তৃতীয় দল শেখ জামাল।

কিংস অ্যারেনায় রহমতগঞ্জ-শেখ রাসেল ম্যাচে স্বাধীনতা কাপের চূড়ান্ত পর্বের উদ্বোধন হয়েছে। ফেডারেশনের সহ-সভাপতি ও বসুন্ধরা কিংসের সভাপতি ইমরুল হাসান প্রধান অতিথি হিসেবে টুর্নামেন্টের উদ্বোধন করেন। 

এজেড/এএইচএস