দীর্ঘদিন ধরে ব্রাজিলের সুবিধাবঞ্চিত শিশুদের জীবন্নোয়নে কাজ করছে ভিনিসিয়ুস জুনিয়রের ফাউন্ডেশন। এজন্য রিয়াল মাদ্রিদ ও ব্রাজিলের তারকা এই ফরোয়ার্ড পেয়েছেন সক্রেতিস অ্যাওয়ার্ড।

প্যারিসে সোমবার রাতে জমকালো ব্যালন ডি অর অনুষ্ঠানে ভিনির হাতে এই পুরস্কার তুলে দেওয়ায় হয়। মূলত সুবিধা বঞ্চিত শিশুদের পাশে দাঁড়ানোয় ভিনির এই সংগঠনকে পুরস্কৃত করেছে ‘ফ্রান্স ফুটবল’ ম্যাগাজিন। ভবিষ্যতে আরো অনেকেই পথ শিশুদের নিয়ে কাজ করতে উৎসাহিত হবে, এমনটাই প্রত্যাশা তাদের।

এদিকে বর্ষসেরা ফুটবলার হয়েছেন লিওনেল মেসি। লড়াইয়ে এগিয়ে ছিলেন দুজন, যেখানে শেষ পর্যন্ত আর্লিং হালান্ডকে পেছনে ফেলে ব্যালন ডি আর জিতলেন মেসি। আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়ে বর্ষসেরার পুরস্কারটি অষ্টমবারের মতো জিতে নিলেন ফুটবলের এই মহাতারকা।

কাতার বিশ্বকাপে একের পর এক ম্যাচে অসাধারণ নৈপুণ্যে দেখিয়ে, দেশের তৃতীয় বিশ্বকাপ জয়ের অভিযানে গুরুত্বপূর্ণ অবদান রেখে টুর্নামেন্টের সেরা গোলরক্ষক হয়েছিলেন এমিলিয়ানো মার্টিনেজ। মূলত সেই অসাধারণ পারফরম্যান্সের সৌজন্যে এবার বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার জিতলেন এই আর্জেন্টাইন।

এদিন বর্ষসেরা তরুণ ফুটবলারের পুরস্কার কোপা ট্রফি জিতেছেন জুড বেলিংহাম। গত জুনে রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার পর থেকে যেন নতুন রূপে ধরা দিয়েছেন বেলিংহাম। শুধু মাঝমাঠে নয়, আক্রমণভাগেও হয়ে উঠেছেন সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের একজন। দলটির জার্সিতে ১৩ ম্যাচ খেলে করে ফেলেছেন ১৩ গোল।

ক্যারিয়ারের শুরু থেকে অবিশ্বাস্য ধরাবাহিকতায় এগিয়ে চলার পথে এবার ব্যালন ডি অরের মঞ্চে জিতলেন দারুণ এই স্বীকৃতি—কোপা ট্রফি।

এইচজেএস