লাতিনের ফুটবলে সেরা কারা? কিংবা বলা যেতে পারে, ফুটবল ঐতিহ্যে সেরা কারা, আর্জেন্টিনা নাকি ব্রাজিল? দুই পক্ষের কাছেই উত্তর দেওয়ার যথেষ্ট পরিমাণ রসদ থাকলেও মূল ফয়সালা হয় ফুটবলের মাঠেই। দুই দেশের ফুটবল ফুটবল ঐতিহ্য এতটাই সমৃদ্ধ, যেকোন পর্যায়েই তাদের ফুটবল তুমুল উত্তেজনা ছড়ায়। তেমনই এক ফাইনাল দেখা গেল ব্রাজিলের ঐতিহাসিক মারাকানা স্টেডিয়াম। 

দক্ষিণ আমেরিকার ক্লাব ফুটবলের সর্বোচ্চ আসর কোপা লিবার্তোদেরেসের ফাইনালে গতকাল মাঠে নেমেছিল আর্জেন্টাইন জায়ান্ট ক্লাব বোকা জুনিয়র্স। আর প্রতিপক্ষ ছিল ব্রাজিলের ফ্লুমিনেন্স। যেখানে আর্জেন্টাইন ক্লাবকে ২-১ গোলে হারিয়ে শিরোপার স্বাদ পেয়েছে ফ্লুমিনেন্স। এটি ব্রাজিলিয়ান ক্লাবটির প্রথম কোপা লিবার্তোদেরেস শিরোপা। এই শিরোপার মাধ্যমে টানা ৫ বছর আঞ্চলিক ক্লাবের শ্রেষ্ঠত্ব ধরে রেখেছে ব্রাজিল। 

মারাকানা স্টেডিয়ামে বোকা জুনিয়র্সকে সমর্থন জানাতে জড়ো হয়েছিল প্রায় ২০ হাজার আর্জেন্টাইন। দাঙ্গার আশঙ্কায় রিও ডে জেনিরো শহরে মোতায়েন করা হয়েছিল পূর্ণ সতর্কতা। এমন এক পরিস্থিতিতে মাঠের খেলায় শুরুর দিকে এগিয়ে ছিল আর্জেন্টাইনরাই। মেদিনা, গুইলের্মো ফার্নান্দেজের সঙ্গে এডিনসন কাভানির রসায়ন বারবার ভয় ছড়িয়েছিল ফ্লুমিনেন্স ডিফেন্সে। তবে বড় রকমের সুযোগ সেভাবে আসেনি। ২৯ মিনিটে এগিয়ে যেতে পারত বোকা। তবে কাভানি বলের নিয়ন্ত্রণ রাখতে ব্যর্থ হলে সেখান থেকে লিড পাওয়া হয়নি আর্জেন্টিনার ক্লাবটি। 

খেলার ধারার অনেকটা বিপরীতে প্রথম গোল পায় ফ্লুমিনেন্স। বামপ্রান্তে ব্রাজিলিয়ান মিডফিল্ডার কেনোর পাস থেকে সহজেই বল জালে জড়ান ফ্লুমিনেন্সের আর্জেন্টাইন ফরোয়ার্ড জের্মান কানো। প্রথমার্ধে সেই লিড ধরে রেখেই খেলা শেষ করে ব্রাজিলের ক্লাবটি। 

বিরতি থেকে ফিরে আক্রমণের ধার বাড়ায় বোকা জুনিয়র্স। সংঘবদ্ধ আক্রমণে অবশ্য কাজ দেয়নি খুব একটা। ব্রাজিলের অভিজ্ঞ ফিলিপ মেলো এবং মার্সেলোর জুটি বারবার হতাশ করেছে আর্জেন্টিনার ক্লাবটিকে। তবে ৭২ মিনিটে বোকা জুনিয়র্সের রাইটব্যাক লুইস অ্যাডভিনসোলার দুর্দান্ত শটে ভাঙে ফ্লুমিনেন্সের রক্ষণ (১-১)। 

খেলা ৯০ মিনিটে নিষ্পত্তি না হওয়ায় গড়ায় অতিরিক্ত সময়ে। আর সেখানেই ফ্লুমিনেন্সকে আনন্দে ভাসান বদলি হিসেবে মাঠে নামা জন কেনেডি। ডিবক্সের অনেকটা বাইরে থেকে তার নেওয়া শট পরাস্ত করে সার্জিও রোমেরোকে। ৯৯ মিনিটে করা সেই গোল আর শোধ করতে পারেনি বোকা জুনিয়র্স। ২০১৮ সালের পর আরও একবার ফাইনাল হারের হতাশা সঙ্গী হলো তাদের। আর ফ্লুমিনেন্স পেলো তাদের প্রথম শিরোপা। 

জেএ