বিশ্বকাপ বাছাইপর্বে এখন পর্যন্ত অপরাজিত বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। চার ম্যাচের সবকটিতেই জিতেছে লিওনেল স্কালোনির দল। অবশ্য কাতার বিশ্বকাপের পর তাদের কেউ আর হারাতে পারেনি। সৌদি আরবের বিপক্ষে আসরের প্রথম ম্যাচের পরাজয়ই এখন পর্যন্ত আলবিসেলেস্তেদের শেষ হার। বাছাইয়ের আরেকটি ম্যাচে এবার আর্জেন্টিনার প্রতিপক্ষ লুইস সুয়ারেজদের উরুগুয়ে। আগামীকাল (শুক্রবার) বাংলাদেশ সময় ভোর সাড়ে ৬টায় ঘরের মাঠ লা বোম্বোনেরা স্টেডিয়ামে উরুগুয়েকে আতিথ্য দেবে আর্জেন্টিনা।

আকাশী-সাদা জার্সিধারীরা এই দফায় চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের বিপক্ষেও খেলবে। ম্যাচটি হবে আগামী ২২ নভেম্বর ব্রাজিলের মারাকানা স্টেডিয়ামে। তার আগে বন্ধু সুয়ারেজদের মোকাবিলা করবেন মেসিরা। ম্যাচ দুটির জন্য গত ১১ নভেম্বর বিশ্বচ্যাম্পিয়নরা ২৮ সদস্যের দল ঘোষণা করে। আর্জেন্টিনার ঘোষিত দলে যথারীতি রয়েছেন দলের প্রধান তারকা মেসি।

তবে প্রায় অপরিচিত দুটি মুখকে ডাকা হয়েছে আসন্ন ম্যাচের জন্য। তারা হলেন- পাবলো মাফেও এবং ফ্রান্সিসকো ওরতেগা। প্রথম নামটি অনেকেই প্রথম শুনেছেন, তিনি একজন স্প্যানিশ রাইটব্যাক এবং মায়ের সূত্রে পাবলো মাফেও একজন আর্জেন্টাইনও বটে। তাকে বেশ কিছু সময় ধরে নজরে রেখেছিলেন কোচ স্কালোনি। তবে ওরতেগা আগে আর্জেন্টিনার অনূর্ধ্ব-২০ এবং ২৩ জাতীয় দলের হয়ে খেলেছিলেন। প্রথমবারের মতো সিনিয়র জাতীয় দলে ডাক পেলেন এই ২৪ বছর বয়সী ফুটবলার।

কালকের ম্যাচে আর্জেন্টিনার একাদশে বেশ কয়েকটি পরিবর্তন আসতে পারে। ফিফার গত উইন্ডোতে ইনজুরির কারণে পেরুর বিপক্ষে খেললেও প্যারাগুয়ের বিপক্ষে খেলেননি দলের সেরা তারকা লিওনেল মেসি। উরুগুয়ের বিপক্ষে শুরু থেকে তার খেলার বিষয়টা প্রায় নিশ্চিত। মেসিকে শুরু থেকে পেলেও আনহেল ডি মারিয়াকে শুরুর একাদশে নাও দেখা যেতে পারে। ডান পায়ের ইনজুরির কারণে পেরু ও প্যারাগুয়ের বিপক্ষে খেলতে পারেননি এই অভিজ্ঞ তারকা। তার জায়গায় দেখা যেতে পারে নিকো গঞ্জালেসকে। তবে ম্যাচে বদলি হিসেবে ডি মারিয়া গেমটাইম পেতে পারেন। স্ট্রাইকার হিসেবে এই ম্যাচেও জুলিয়ান আলভারেজের শুরু করার সম্ভাবনা বেশি।

চার জয়ে বর্তমানে টেবিলের শীর্ষে আছে স্কালোনির শিষ্যরা। বিপরীতে ৪ ম্যাচে দুই জয় ও এক ড্র নিয়ে দুইয়ে আছে উরুগুয়ে। সমান পয়েন্ট নিয়ে ব্রাজিলের অবস্থান তিনে। উরুগুয়ে সর্বশেষ ম্যাচে ব্রাজিলকে ২-০ গোলে হারিয়েছিল। উরুগুয়ের শারীরিক ফুটবলের বিপক্ষে আর্জেন্টিনা মোটামুটি পেরুর বিপক্ষে খেলা দলটিকেই খেলাতে। মিডফিল্ডে রদ্রিগো ডি পল ও অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টারের সঙ্গে জুটি গাড়তে পারেন এনজো ফার্নান্দেজ। এছাড়া রক্ষণভাগে নিকোলাস ওটামেন্ডি ও ক্রিস্টিয়ান রোমেরো জুটিকেই দেখা যেতে পারে। লেফট-রাইটে থাকতে পারেন নাহুয়েল মলিনা ও নিকোলাস তালিয়াফিকো। আর গোলবারের দায়িত্বে প্রায় জায়গা পাঁকা এমিলিয়ানো মার্টিনেজের।

আর্জেন্টিনার সম্ভাব্য একাদশ : এমি মার্টিনেজ; ক্রিস্টিয়ান রোমেরো, নিকোলাস ওটামেন্ডি, নাহুয়েল মলিনা, নিকোলাস তালিয়াফিকো; এনজো ফার্নান্দেজ, রদ্রিগো ডি পল, অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার; লিওনেল মেসি, জুলিয়ান আলভারেজ ও নিকো গঞ্জালেস।

খেলা দেখবেন যেভাবে

বাংলাদেশ থেকে কোনো চ্যানেলে ম্যাচটি সরাসরি না দেখা গেলেও অনলাইনে খেলা দেখার সুযোগ থাকছে। ভিইউস্পোর্ট স্ট্রিমিং ও সিবিএস স্পোর্টস গোলজো নেটওয়ার্কে ম্যাচটি উপভোগ করা যাবে। এছাড়া ম্যাচটি দেখা যাবে ফুটবল বিষয়ক ওয়েবসাইট ইয়াল্লা টিভি এবং ইয়াসিন টিভিতে অনলাইন স্ট্রিমিংয়ের মাধ্যমে।

এএইচএস