ক্রীড়াজগতের সাধারণ নিয়ম অনুযায়ী, জিতলেই পয়েন্ট প্রাপ্তির ভিত্তিতে পরের কোন পর্বে উত্তীর্ণ হতে পারবে প্রতিযোগীরা। কদিন আগেই ক্রিকেট বিশ্বকাপের ৮ম স্থানে থেকে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে কোয়ালিফাই করতে বাংলাদেশ মুখোমুখি হয়েছিল টানা জয়ের সমীকরণের সামনে। কিন্তু এবার ব্যতিক্রমী এক ঘটনা দেখা গেল, যেখানে হারলেই বরং পরের পর্বে কোয়ালিফাই করার সুযোগ মিলবে। 

আশ্চর্যজনক এই ঘটছে ফুটবলে ইউরোর বাছাইপর্বে। আগামী বছর জার্মানিতে অনুষ্ঠিতব্য এই প্রতিযোগিতার জন্য বাছা-২৩ এর ইউয়েফা নেশন্স লিগের র‍্যাংকিং বা পারফর্ম্যান্স এর হিসেব করে ১২টি দল আরেকবার সুযোগ পাবে প্লে-অফ রাউন্ড খেলার যেখান থেকে ৪টি দল কোয়ালিফাই করবে। 

 

ইউরো ২০২৪ এ আয়ারল্যান্ডের কোয়ালিফাই করার সমীকরণ এই মুহূর্তে বেশ জটিল। গ্রুপ ‘বি’তে আছে ফ্রান্স, নেদারল্যান্ড, আয়ারল্যান্ড, গ্রিস ও জিব্রালটার। এদের মধ্যে ফ্রান্স আগেই ইউরোর জন্য কোয়ালিফাই করে ফেলেছে। পয়েন্ট টেবিল অনুযায়ী,  এখন গ্রিস আর নেদারল্যান্ডের থেকে একদল যেতে পারবে, কারণ দুই দলেরই সমান পয়েন্ট ১২ করে। 

আয়ারল্যান্ড মাত্র ৬ পয়েন্ট নিয়ে আগেই বাদ পড়েছে। তবে তারা যদি নেদারল্যান্ডকে হারিয়ে দেয় তাহলে গ্রিসের কোয়ালিফাই করার চান্স বেড়ে যাবে। তবে আয়ারল্যান্ড যদি নেদারল্যান্ডের কাছে হেরে বসে তাহলে নেদারল্যান্ড ২য় হয়ে ইউরোতে কোয়ালিফাই করবে। কারণ গ্রিসের তুলনায় এখনই এক ম্যাচ কম খেলেছে। সেক্ষেত্রে সমান ৭ ম্যাচে এগিয়ে যাবে ডাচরা। 

এখানেই মূল সমীকরণ। ১২টি দল পূর্ববর্তী নেশন্স লীগের র‍্যাংকিং অনুযায়ী প্লে অফ খেলবে। আর তাতে আয়ারল্যান্ডের অবস্থান গ্রিসের থেকে বেশ উপরে রয়েছে। তাই গ্রিসের আগে আয়ারল্যান্ডকে বেছে নেওয়া হবে প্লে অফের জন্য। আর যদি নেদারল্যান্ড হেরে যায় তাহলে গ্রিস কোয়ালিফাই করবে আর নেদারল্যান্ড ৩য় হবে এবং নেশন্স লীগে নেদারল্যান্ডের অবস্থান আয়ারল্যান্ডের থেকে ভাল থাকায় তারা প্লে অফের জন্য চলে যাবে। 

আজ রাত ১ টা ৪৫ এর ম্যাচে তাই হারই কাম্য আইরিশদের। শেষ পর্যন্ত অবশ্য আয়ারল্যান্ড কোন পক্ষে যাবে তা নিয়েই বরং দ্বিধাদ্বন্দ্ব চলছে। 

জেএ