বিশ্বকাপে ইতালি নেই অনেকটা দিন ধরে। পুঁচকে উত্তর মেসিডোনিয়ার কাছে হেরে প্লে-অফের কাছে হেরে কাতার বিশ্বকাপ মিস করেছিল আজ্জুরিরা। মাঝে যদিও ইউরোপের শ্রেষ্ঠত্ব পেয়ে গিয়েছিল তারা। ২০২০ সালে ইউরোর শিরোপা ঘরে তুলে নেয় রবার্তো মানচিনির শিষ্যরা। সবমিলিয়ে উত্থান পতনে বেশ রুক্ষ সময় পার করছে ইতালির ফুটবল। 

এরইমাঝে ২০২৪ ইউরোতে তাদের অংশগ্রহণ নিয়েও জেগেছিল শঙ্কা। অপ্রত্যাশিতভাবে বেশ কিছু ম্যাচে পয়েন্ট হারিয়ে বসে দলটি। কোচ রবার্তো মানচিনিও দল ছেড়ে চলে যান। নতুন কোচ লুসিয়ানো স্প্যালেত্তি এসেছেন বড় চাপ মাথায় নিয়ে। অবশ্য সেই চাপ সামালও দিয়েছেন এই কোচ। ইউক্রেনের সঙ্গে গোলশুন্য ড্র করে জার্মানির টিকিট নিশ্চিত করেছে দলটি। 

‘সি’ গ্রুপ থেকে ইউরোর চূড়ান্ত পর্বে জায়গা করে নিতে হলে কাল ইউক্রেনের বিপক্ষে অন্তত ১ পয়েন্ট পেতেই হতো ইতালিকে। রোমাঞ্চ ছড়ানো ম্যাচে শেষ পর্যন্ত গোলশূন্য ড্র করে ইউরোর টিকিট পেয়ে গেছে ইতালি। বাছাইয়ের ১০ গ্রুপের প্রতিটি থেকে শীর্ষ দুই দল মূল পর্বে জায়গা করে নিয়েছে। জার্মানি স্বাগতিক হওয়ায় তারা সরাসরি খেলবে। বাকি তিনটি দল আসবে প্লে-অফ খেলে। 

গতকালের ড্রয়ের পর ইতালি ‘সি’ গ্রুপের রানার্সআপ হিসেবে মূল পর্বে জায়গা করে নিয়েছে। দুই দলেরই পয়েন্ট সমান ১৪। এমনকি জয়, হার ও ড্র করা ম্যাচের সংখ্যাও সমান। তবে দুই দলের প্রথম দেখায় ইতালি ২-১ ব্যবধানে জয় পাওয়ায় তারাই মূল পর্বে জায়গা করে নিয়েছে। তবে এই ড্রয়ের পর ইউক্রেন একেবারেই ছিটকে পড়েনি। তারাও যেতে পারে ইউরোর মূলপর্বে। তবে সেজন্য তাদের পার হতে হবে প্লে-অফের বাঁধা।

আগামী বছর জুন-জুলাই মাসে অনুষ্ঠিত হবে ইউরোপিয়ান ফুটবলের মহাদেশীয় শ্রেষ্ঠত্বের আসর উয়েফা ইউরো ২০২৪। জার্মানির ১০ শহরে হবে ২৪ দলের এই ফুটবল লড়াই। আসরের বর্তমান চ্যাম্পিয়ন ইতালি। 

জেএ