কাতার বিশ্বকাপের পর থেকে স্থায়ী কোনো কোচ নেই পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের। এরপর তারা দুজনকে দুই দফায় অন্তর্বর্তীকালীন কোচ পদে বসিয়েছে। তবে র‌্যামন মেনেজেস এবং ফার্নান্দো দিনিজের অধীনে কাঙ্ক্ষিত সাফল্য পায়নি সেলেসাওরা। তারা চলতি বছর শেষ করছে নেগেটিভ মার্ক নিয়ে। টানা তিন হারে বিশ্বকাপ বাছাইয়ের পয়েন্ট টেবিলে তাদের বর্তমান অবস্থান ছয়ে। এরপর থেকে ব্রাজিল সমর্থকদের মনে একটাই প্রশ্ন— কার্লো আনচেলত্তি কবে আসবেন!

রিয়াল মাদ্রিদের ডাগআউট সামলানো এই ইতালিয়ান কোচের আশায় ব্রাজিলের অপেক্ষা অবশ্য অনেকদিন ধরে। দেশটির ফুটবল ফেডারেশন সিবিএফ আগেই জানিয়েছিল, আগামী বছরের জুনে শুরু হতে যাওয়া কোপা আমেরিকা টুর্নামেন্ট থেকে সাম্বাবয়দের দায়িত্ব নেবেন আনচেলত্তি। কিন্তু ব্রাজিলের টানা ব্যর্থতার পর সমর্থকদের যেন তর সইছে না! তারা মেনেজেসের পর দিনিজের সাময়িক অধ্যায়েরও দ্রুত সময়ে ইতি দেখতে চান।

সেলেসাও ভক্তদের জন্য আশার কথা হচ্ছে— আগামী বছরের সেপ্টেম্বরের আগে আর বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ নেই লাতিন আমেরিকার দলগুলোর। তার মানে ব্রাজিল পরবর্তী বাছাইয়ের ম্যাচগুলো খেলবে আনচেলত্তির অধীনে। তবে এরই মাঝে ব্রাজিল দুটি প্রীতি ম্যাচ খেলতে পারে বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম গ্লোবো। তাদের মতে, সিবিএফ আশা করছে আগামী মার্চ পর্যন্ত দিনিজ ব্রাজিলের দায়িত্বে থাকবেন, যাতে এর ভেতর স্পেন ও ইংল্যান্ডের সঙ্গে তার অধীনে দুটি প্রীতি ম্যাচে অংশ নেওয়া যায়। যদিও এখন পর্যন্ত ম্যাচ দুটির সূচি চূড়ান্ত হয়নি।

পরবর্তী কোপা আমেরিকার আসর বসবে যুক্তরাষ্ট্রে, ২০২৪ সালের জুনে। ওই সময় পর্যন্ত রিয়াল মাদ্রিদের সঙ্গে চুক্তির মেয়াদ রয়েছে আনচেলত্তির। তাই এরপর ইতালিয়ান এই হেভিওয়েট কোচকে পাওয়ার ব্যাপারে অনেকটাই নিশ্চিত সিবিএফ। আনচেলত্তিও সাম্প্রতিক সময়ে বিষয়টি সেভাবে তেমন কথা বলতে চাননি। রিয়ালের সংবাদ সম্মেলনে তিনি কৌশলে সেই প্রসঙ্গ এড়িয়ে গেছেন। 

গ্লোবো বলছে, নতুন করে সিবিএফ দলের জন্য একজন কো-অর্ডিনেটর নিয়োগ দিতে পারে। যিনি সিবিএফ ম্যানেজমেন্ট ও মাঠের সঙ্গে সংযোগকারী হিসেবে কাজ করবেন। এ বিষয়ে সিবিএফ প্রধান এডনালদো রদ্রিগেজের সঙ্গে সরাসরি কথাও বলেছেন বর্তমান ব্রাজিল কোচ দিনিজ।

উল্লেখ্য, চলতি বছর সবমিলিয়ে ব্রাজিল ৯টি ম্যাচ খেলেছে। যার মধ্যে পাঁচটিতেই হারের তিক্ত স্বাদ পেয়েছে তারা। বিপরীতে এক ড্রয়ের সঙ্গে জিতেছে তিন ম্যাচ। ফলে লাতিন অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের টেবিলেও তাদের অবস্থান হতাশাজনক। যেখানে শীর্ষে আছে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা। এরপর যথাক্রমে অবস্থান উরুগুয়ে, কলম্বিয়া, ইকুয়েডর ও ভেনেজুয়েলার।

এএইচএস