আরো একবার ফুটবলের বড় আসর ফিরলো পশ্চিম ইউরোপের দেশ জার্মানিতে। ২০০৬ বিশ্বকাপের প্রায় দেড়যুগ পর এবার সেখানে আসছে ইউরোপিয়ান ফুটবলের বড় আসর ইউরো। ২৪ দেশের এই মহাদেশীয় শ্রেষ্ঠত্বের লড়াই মাঠে গড়াবে আগামী বছরের জুনে। মাঠের খেলায় স্বাগতিক জার্মানির অবস্থান ভালো না হলেও, দারুণ এক আয়োজন উপহার দিতে প্রস্তুত দেশটি। 

জার্মানি ঠিক কতখানি প্রস্তুত তারই এক নমুনা দেখা গেলো দেশটির ২য় বৃহত্তম শহর হামবুর্গে। ইউরো- ২০২৪ আসরের ড্রতে দেখা গেল বর্ণিল এক সন্ধ্যা। যেখানে বেশ শক্ত প্রতিপক্ষ পেয়েছে স্বাগতিক জার্মানি। তাদের প্রতিপক্ষ  স্কটল্যান্ড, হাঙ্গেরি, সুইজারল্যান্ড।  

তবে এবারের আসরের মৃত্যুকূপ বলা যেতে পারে গ্রুপ- বি কে। যেখানে মুখোমুখি হবে স্পেন, ক্রোয়েশিয়া, ইতালি এবং আলবেনিয়া। যার অর্থ- ইউরোর নেশন্স লিগজয়ী স্পেন এবং ইউরোজয়ী ইতালি খেলবে একই গ্রুপে। আর তাদের প্রতিপক্ষ থাকবে বিশ্বকাপে ৩য় হওয়া ক্রোয়েশিয়া।

সে তুলনায় সহজ গ্রুপ পেয়েছে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। তাদের প্রতিপক্ষ তুরস্ক, চেক প্রজাতন্ত্র এবং প্লে-অফ থেকে আসা একটি দল।  

উল্লেখ্য, আয়োজক জার্মানিসহ আরো ২০টি দেশ এরই মধ্যে ইউরোর টিকিট নিশ্চিত করেছে। প্লে–অফ খেলে নির্বাচিত হতে হবে বাকি তিন দলকে। উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে জার্মানি এবং স্কটল্যান্ড। 

জার্মানির এবারের ইউরো আয়োজনের প্রায় পুরোটাই নির্ভর করছে ১৮ বছর আগের স্থাপনার ওপর। ২০০৬ সালের বিশ্বকাপ আয়োজনে যুক্ত ৯ শহরই থাকছে এবারের ইউরোতে। বার্লিন, মিউনিখ, ডর্টমুন্ড, স্টুটগার্ট, হামবুর্গ, ফ্রাঙ্কফুর্ট, কোলন, গেলসেনকিরশেন ও লাইপজিগ শহরে বসবে এবারের আসর। এর বাইরে নতুন করে যুক্ত হয়েছে ডুসেলডর্ফের মেরকার স্পিয়েল অ্যারেনা।

এক নজরে ইউরো- ২০২৪ এর ড্র

: জার্মানি, স্কটল্যান্ড, হাঙ্গেরি, সুইজারল্যান্ড।  
বি : স্পেন, ক্রোয়েশিয়া, ইতালি, আলবেনিয়া।  
সি : স্লোভেনিয়া, ডেনমার্ক, সার্বিয়া, ইংল্যান্ড।  
ডি : প্লে-অফ “এ”, নেদারল্যান্ডস, অস্ট্রিয়া, ফ্রান্স।
: বেলজিয়াম, স্লোভাকিয়া, রোমানিয়া, প্লে-অফ “বি”।
এফ : তুরস্ক, প্লে-অফ “সি”, পর্তুগাল, চেক প্রজাতন্ত্র।  

জেএ/এমজে