বিখ্যাত বার্লিন দেওয়াল পতনের পর আরও একবার ইউরোপিয়ান ফুটবলের সবচেয়ে বড় আসর উয়েফা ইউরো ফিরছে জার্মানিতে। মাঝে ২০০৬ সালে বিশ্বকাপের আয়োজক হলেও নিজ মহাদেশের আসরটি আয়োজন করতে পারেনি পশ্চিম ইউরোপের দেশটি। দীর্ঘ প্রতিক্ষার পর ফুটবলের বড় আসর ফিরবে জার্মানিতে।

২৪ দলের এই আসরে এরইমাঝে কোয়ালিফাই করেছে ২১ দল। টুর্নামেন্টে বাকি ৩ দলের জন্য অনুষ্ঠিত হবে প্লে-অফ রাউন্ড। গতকাল (শনিবার) রাতে হয়ে গেল ড্র। যেখানে নির্ধারিত হয়েছে প্লে-অফের তিন পথ থেকে কারা যুক্ত হবে কোন গ্রুপে। হামবুর্গ শহরে জমকালো আয়োজনে নিষ্পত্তি হয়েছে এবারের আসরের গ্রুপগুলো। 

প্লে-অফ হয়ে ইউরোতে আসার জন্য এই রাউন্ডে থাকবে ১২ দল। যাদেরকে তিন ভাগে ভাগ করা হয়েছে, প্রতি ভাগে চার দল। চার দলের প্রতিটি গ্রুপে দুটি সেমিফাইনাল ও পরে ফাইনাল অনুষ্ঠিত হবে। তিন গ্রুপ থেকে ফাইনালে জয়ী তিন দল জায়গা পাবে ইউরোতে। 

গ্রপ এ  গ্রুপ বি  গ্রুপ সি 
ওয়েলস-ফিনল্যান্ড  বসনিয়া-ইউক্রেন  জর্জিয়া-লুক্সেমবার্গ 
পোল্যান্ড-এস্তোনিয়া ইসরায়েল-আইসল্যান্ড  গ্রিস-কাজাখাস্তান  

আগামী ২১শে মার্চ প্লে-অফের সেমি ও ২৬শে মার্চ প্লে-অফ ফাইনাল অনুষ্ঠিত হবে।     

উল্লেখ্য, গ্রুপ অনুযায়ী ডি গ্রুপে যাবে প্লে-অফ “এ” এর বিজয়ী দল। যার অর্থ নেদারল্যন্ডস, অস্ট্রিয়া এবং ফ্রান্সের গ্রুপে যাবে ওয়েলস, ফিনল্যান্ড, পোল্যান্ড কিংবা এস্তোনিয়া। 

একইভাবে ই-গ্রুপে বেলজিয়াম, স্লোভাকিয়া এবং রোমানিয়ার সঙ্গে যুক্ত হবে প্লে-অফ “বি” পথ পেরিয়া আসা চার দলের যেকোনো একটি। যেখানে বসনিয়া হার্জেগোভিনা, ইউক্রেন, ইসরায়েল এবং আইসল্যান্ড লড়াই করবে। 

আর এফ গ্রুপে ক্রিশ্চিয়ান রোনালদোর পর্তুগালের সামনে পড়বে জর্জিয়া, লুক্সেমবার্গ, গ্রিস বা কাজাখাস্তান। যেখানে তাদের অন্য প্রতিপক্ষ হবে তুরস্ক এবং চেক প্রজাতন্ত্র।

জেএ/এইচজেএস