জয়সূচক গোলটা করেই দৌড়ে কোচ গার্দিওলার কাছে চলে এলেন ফিল ফোডেন/ওয়েবসাইট

ম্যানচেস্টার সিটি তাদের ইতিহাসে একবারই খেলেছে চ্যাম্পিয়ন্স লিগের শেষ চারে, সেটা মৌসুম চারেক আগে। সে কীর্তির পরের বছরই সিটিতে কোচ হয়ে আসেন পেপ গার্দিওলা। তার অধীনে চার মৌসুমে তিন বার শেষ আটে এলেও সেমিফাইনালে আর আসা হয়নি দলটির। তবে সে গেরো বুধবার খুলেছে তার দল। প্রথম লেগের পর দ্বিতীয় লেগেও বরুসিয়া ডর্টমুন্ডকে হারিয়েছে ২-১ গোলে, পৌঁছে গেছে চ্যাম্পিয়ন্স লিগের শেষ চারে।

শেষ তিন বছরে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায়ের শঙ্কাটা বুধবার রাতেও মাথাচাড়া দিয়ে উঠেছিল সিটি-শিবিরে। আগের লেগে হারলেও সিটির মাঠ থেকে একটা ‘অ্যাওয়ে গোল’ নিয়ে ফেরা বরুসিয়া যে গোল পেয়েছিল ম্যাচের ১৫তম মিনিটেই। সে আক্রমণে আর্লিং হালান্ডের শট ঠেকালেও ফিরতি সুযোগে বলটা যায় জুড বেলিংহামের কাছে, প্রথমে দূর্বল ডান পায়ে পড়লেও, পরে সেটা বাম পায়ে এনে আগুনে এক শট করেন ইংলিশ এই ফরোয়ার্ড, যার কোনো জবাবই ছিল না সিটির ব্রাজিলিয়ান গোলরক্ষকের কাছে।

এ গোলে নিজের নামের প্রতিও সুবিচার করা হলো বৈকি বেলিংহামের! গেল গ্রীষ্মে অনেক আলোচনার জন্ম দিয়েই যে ইংল্যান্ড থেকে বরুসিয়ায় পাড়ি জমিয়েছিলেন তিনি!

এরপর অ্যাওয়ে গোল হিসেবে বিদায়ের শঙ্কায় পড়ে যাওয়া সিটি হন্যে হয়ে ছুটেছে বিরতির আগ পর্যন্ত। একবার খুব কাছাকাছি চলেও গিয়েছিল। কেভিন ডি ব্রুইনার শটটা ক্রসবারে প্রতিহত না হলে হয়তো গোলটা পেয়েই যেত গার্দিওলার দল। সেটা হয়নি, তাই সিটিকে বিরতিতে যেতে হয় ১-০ গোলে পিছিয়ে। 

তবে দ্বিতীয়ার্ধে দলটির ভাগ্য অতো খারাপও ছিল না। নাহয় প্রথম গোলের সুযোগটা আসতো কী করে? ফিল ফোডেনের একটা রুটিন ক্রস ঠেকাতে গিয়ে বলে হাত ছুঁইয়ে দেন বরুসিয়া ডিফেন্ডার এমরে কান। পেনাল্টি থেকে গোল করে ম্যাচে সমতা আর সামগ্রিক লড়াইয়ে সিটিকে ৩-২ গোলে এগিয়ে দেন রিয়াদ মাহরেজ।  

এরপর সেই ফোডেনই করেন দ্বিতীয় গোলটা। কর্নার থেকে পাওয়া বলে প্রতিপক্ষ বিপদসীমার বাইরে থেকেই জোরালো এক শট করেন তিনি, যা বরুসিয়া গোলরক্ষককে ফাঁকি দিয়ে জড়ায় জালে। সিটিও পুরো লড়াইয়ে ৪-২ গোলে এগিয়ে গিয়ে নিশ্চিত করে সেমিফাইনালে ওঠা। 

চার মৌসুম পর সেমিফাইনালে উঠে সিটি অবশ্য প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে পিএসজিকে। মরিসিও পচেত্তিনোর দলের বিপক্ষে গার্দিওলার সিটি খেলবে আগামী ২৭ এপ্রিল। প্রথম ম্যাচটি হবে পিএসজির মাঠ পার্ক দেস প্রিন্সেসে।

এনইউ/এটি