বাংলাদেশের ফুটবলপ্রেমীদের সবার চোখ ভারতের ভুবনেশ্বরে। এএফসি কাপের গ্রুপ পর্বের শেষ ম্যাচে বসুন্ধরা কিংস ভারতের ওড়িষা এফসির বিপক্ষে লড়ছে। এই ম্যাচে ড্র করলেই গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পরবর্তী রাউন্ডে খেলবে কিংস। এমন ম্যাচের প্রথমার্ধ শেষ হয়েছে গোলশূন্য ড্রয়ে।

প্রথমার্ধের ইনজুরি সময়ে কিংসের বিদেশি ফুটবলার আসরর গফুরভ সরাসরি লাল কার্ড দেখেন। কিংসের অর্ধে মাঝ মাঠে বল দখলের লড়াইয়ে খানিকটা পেছনে থেকে দৌড়ে এসে ট্যাকল করেন গফুরভ। খুব ভয়ঙ্কর বা বিপদজনক ট্যাকেল ছিল না। কিন্তু সেই ফাউলেই ভিয়েতনামের রেফারি লাল কার্ড দেখান সরাসরি।

কিংসের ফুটবলার ও ডাগআউট এই সিদ্ধান্ত মেনেই নিতে পারেনি। বিশেষ করে গফুরভ কান্নাও করেছেন মাঠ ছাড়তে ছাড়তে। কিংসের স্পেনিশ কোচ টাচলাইনে দাড়িয়ে প্রতিবাদ করেছেন। এজন্য তাকেও একটি হলুদ কার্ড দেখিয়েছেন কোচ। বিরতির সময়ও কিংস কোচ প্রতিবাদ অব্যাহত রেখেছেন।

ম্যাচের শুরু থেকে কিংস খানিকটা রক্ষণাত্মক ভঙ্গিতে ছিল। স্বাগতিক ওড়িষা বল পজিশন ও আক্রমণে এগিয়ে ছিল। ম্যাচের ২০ মিনিট পর অবশ্য চিত্র খানিকটা বদলে। কিংস প্রতি আক্রমণ করে। যদিও গোলের সুযোগ  সেভাবে তৈরি করতে পারেনি। এরপরও খেলায় নিজেদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে খানিকটা সক্ষম হয়। কিংসের অর্ধে উড়িষা বেশি বল রাখলেও খুব বড় আতঙ্ক ঘটাতে পারেনি।

ম্যাচের বাকি ৪৫ মিনিট কিংস দশ জন নিয়ে খেলবে। এই দশ জন নিয়ে এক পয়েন্ট আদায় করতে পারলে এএফসি কাপে দক্ষিণ এশিয়া গ্রুপে চ্যাম্পিয়ন হবে। তবে দশ জন নিয়ে খেলাটা বেশ শঙ্কার। ২০২১ সালে মালদ্বীপে মোহনবাগানের বিপক্ষে গুরুত্বপূর্ণ শেষ ম্যাচে কিংসের ডিফেন্ডার সুশান্ত ত্রিপুরাও একটি বিতর্কিত লাল কার্ড দেখে মাঠ ছেড়েছিলেন। এতে ফলাফল কিংসের বিপক্ষে যায় এবং ভারতের মোহনবাগান গ্রুপ চ্যাম্পিয়ন হয়।

এজেড/এইচজেএস