দেশের অন্যতম ঐতিহ্যবাহী ও জনপ্রিয় ক্লাব মোহামেডানের ঘরোয়া ফুটবলের লিগ শিরোপা নেই প্রায় দুই যুগ। লিগ শিরোপা না থাকলেও অনিয়মিতভাবে টুর্নামেন্টে ট্রফি আসছে। গত মৌসুমে ফেডারেশন কাপ চ্যাম্পিয়ন হয়েছিল মোহামেডান। এবার মৌসুমের প্রথম টুর্নামেন্ট স্বাধীনতা কাপের ফাইনালে উঠে অন্তত একটি ট্রফি নিশ্চিত করেছে মোহামেডান। গোপালগঞ্জে শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে সেমিফাইনালে মোহামেডান ১-০ গোলে রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটিকে পরাজিত করে। 

স্বাধীনতা কাপ টুর্নামেন্ট ঘরোয়া ফুটবলে এক সময় অনিয়মিত ছিল। গত কয়েক মৌসুম ধরে অবশ্য ফেডারেশন নিয়মিত এই প্রতিযোগিতা আয়োজন করছে। মোহামেডান এই টুর্নামেন্টে সর্বশেষ চ্যাম্পিয়ন হয়েছিল ২০১৪ সালে। নয় বছর পর আবার স্বাধীনতা কাপের শিরোপা লড়াইয়ে উঠল সাদা-কালোরা।

পুরান ঢাকার ক্লাব রহমতগঞ্জ সেমিফাইনাল খেলছে প্রধান কোচ ছাড়াই। ডাগ আউটে হেড কোচ না থাকলেও ঐতিহ্যবাহী মোহামেডানের বিপক্ষে সমানতালেই লড়েছে দলটি। প্রথমার্ধে আক্রমণ-পাল্টা আক্রমণে বেশ উপভোগ্য খেলাই হয়েছে। দ্বিতীয়ার্ধে দুই দলই গোলের জন্য মরিয়া ছিল। ৭২ মিনিটে মোহামেডানকে ম্যাচে লীড এনে দেন উজবেক ফুটবলার মোজাফফরভ। বক্সের মাত্র কয়েকগজ সামনে রহমতগঞ্জের ডিফেন্ডার মোহামেডানের ফরোয়ার্ডকে অবৈধভাবে বাধা দেন। খুব কাছে থাকা রেফারি বিটুরাজ বড়–য়ার চোখ এড়ায়নি। ফ্রি-কিকের নির্দেশ দেন। মোহামেডানের ফ্রি কিক স্পেশালিস্ট মোজাফফরভের গড়ানো শট ডিফেন্ডারদের পরাস্ত করে গোলরক্ষকও হার মানায়। গোপালগঞ্জে মোহামেডান সমর্থকদের উল্লাস হয়। 

গোল দেওয়ার পর মোহামেডান রহমতগঞ্জকে আরো চেপে ধরে। ৮০ মিনিটে একটি সুন্দর গোলের সুযোগ মিস করেন মোহামেডানের বিদেশি ফরোয়ার্ড। রহমতগঞ্জ ম্যাচে সমতা আনার জন্য মরিয়া ছিল। ইনজুরি সময় পাচ মিনিট পর্যন্ত তারা লড়েও গোল করতে না পারায় টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হয়। পুরো ম্যাচ সমান তালে খেলা রহমতগঞ্জ একটি ফ্রি-কিকেই মূলত ম্যাচ হাতছাড়া করে। 

মোহামেডানকে সেমিফাইনালে উঠিয়েছিলেন এই মোজাফফরভই। চট্টগ্রাম আবাহনীর বিপক্ষে কোয়ার্টার ফাইনাল নির্ধারিত ৯০ মিনিট গোলশূন্য ছিল। অতিরিক্ত সময়ে মোজাফফরভের ফ্রি কিক গোল থেকেই জয় পায় মোহামেডান। সেই ফ্রি কিক গোলটি ছিল ৩০ গজ দূর থেকে এবং আরো বেশি দর্শনীয়।

১৮ ডিসেম্বর এই গোপালগঞ্জেই মোহামেডান ফাইনাল ম্যাচ খেলবে। ফাইনালে মোহামেডানের প্রতিপক্ষ বসুন্ধরা কিংস না আবাহনী সেটা নির্ধারণ হবে কয়েক ঘন্টার মধ্যেই।

এজেড/এফআই