বড়দিনের আনন্দে মেতেছে পুরো বিশ্ব। অথচ ইসরায়েলের হামলায় অন্ধকারে আছে ফিলিস্তিনের গাজা। নারী ও শিশুসহ অগণিত মানুষ সেখানে মানবেতর জীবন যাপন করছেন। যা হৃদয় ছুঁয়ে গেছে মোহাম্মদ সালাহরও।

সামাজিক যোগাযোগের মাধ্যমে আলোয় সজ্জিত ক্রিসমাস ট্রি নয় বরং সাদাকালো ক্রিসমাস ট্রির ছবি পোস্ট করে সালাহ আর্তি জানিয়েছেন, যারা প্রাণ হারিয়েছে, যারা স্বজন হারিয়েছে, তাদের কথা যেন বিস্মৃতির অতলে তলিয়ে না যায়।

তিনি লিখেছেন, 'মধ্যপ্রাচ্যে নৃশংস যুদ্ধ চলছে; বিশেষ করে গাজায় যে মৃত্যু ও ধ্বংসযজ্ঞ চলছে...এ বছর আমরা খুবই ভারাক্রান্ত হৃদয় নিয়ে ক্রিসমাস পালন করছি এবং যে মানুষগুলো তাদের প্রিয়জন হারিয়ে আর্তনাদ করছে, সেই পরিবারগুলোর সঙ্গে আমরা ব্যথা ভাগ করে নিচ্ছি।'

'দয়া করে তাদের ভুলে যাবেন না এবং তাদের এই দুর্ভোগের সঙ্গে অভ্যস্ত হয়ে উঠবেন না। মেরি ক্রিসমাস।'-আরো যোগ করেন তিনি।

হামাস ও ইসরাইলের মধ্যে যুদ্ধ শুরু হলে সালাহর নীরবতা নিয়ে প্রশ্ন ওঠে তার দেশ মিশরে। তার মধ্যপ্রাচ্যের ভক্তরা দাবি করেন, এই বিষয়ে সালাহর আরও বেশি সোচ্চার হওয়া উচিত। যুদ্ধ শুরুর দুই সপ্তাহ পর মুখ খোলেন সালাহ। দ্রুত যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়ে গাজার পরিস্থিতিকে ‘গণহত্যা’ বলে বর্ণনা করেন তিনি।

মিশরীয় রেড ক্রিসেন্ট কর্মকর্তারা গত অক্টোবরে জানান, গাজার নিপীড়িত মানুষের সহায়তায় তাদের তহবিলে ‘উল্লেখযোগ্য পরিমাণ’ অনুদান দিয়েছেন সালাহ।

এইচজেএস