আগেই গুঞ্জন ‍উঠেছিল ব্রাজিলে যাওয়া হচ্ছে না কিংবদন্তি কোচ কার্লো আনচেলত্তির। রিয়াল মাদ্রিদের সঙ্গে তার চুক্তি নবায়নের সেই গুঞ্জন অবশেষে সত্যি হয়েছে। অথচ কাতার বিশ্বকাপের পর থেকে এক বছরেরও বেশি সময় সেলেসাওরা প্রধান কোচ নিয়োগ দেয়নি। এই হেভিওয়েট কোচ পেতে দীর্ঘদিনের অপেক্ষায় ছিল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। কিন্তু ব্রাজিলিয়ানদের হৃদয় ভেঙে আনচেলত্তি ২০২৬ সাল পর্যন্ত রিয়ালের সঙ্গেই থাকছেন।

আজ (শুক্রবার) এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করেছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। তারা বলছে, রিয়াল মাদ্রিদ ও কার্লো আনচেলত্তি ২০২৬ সালের ৩০ জুন পর্যন্ত চুক্তি বাড়ানোর বিষয়ে একমত হয়েছেন। আনচেলত্তির অধীনে পাঁচ সিজনে রিয়াল সবমিলিয়ে ১০টি শিরোপা জিতেছেন। যেখানে ২টি করে চ্যাম্পিয়ন্স লিগ, ক্লাব বিশ্বকাপ, ইউরোপিয়ান সুপার কাপ ও কোপা দেল রে এবং একটি করে লা লিগা ও স্প্যানিশ সুপার কাপের শিরোপা উঠেছে তার হাতে।

আনচেলত্তি একমাত্র কোচ যিনি ৪টি ইউরোপিয়ান কাপ জিতেছেন এবং এই প্রতিযোগিতায় সবচেয়ে বেশি (১১৮ ম্যাচ) জয়ের রেকর্ডও তার। এছাড়া ইউরোপের পাঁচটি ভিন্ন লিগের (ইতালি, ইংল্যান্ড, ফ্রান্স, জার্মানি ও স্পেন) ট্রফি জয়েও আনচেলত্তি প্রথম।

রিয়ালের হয়ে বর্তমানে দ্বিতীয় মেয়াদে দায়িত্বে আছেন আনচেলত্তি। প্রথম মেয়াদে তিনি ২০১৩-২০১৫ পর্যন্ত সময়ে সান্তিয়াগো বার্নাব্যুতে ছিলেন। তার হাত ধরেই ২০১৪ সালে চ্যাম্পিয়ন্স লিগে দশম শিরোপা জেতে মাদ্রিদের ক্লাবটি। ওই বছরে কোপা দেল রে, উয়েফা সুপার কাপ ও ফিফা ক্লাব বিশ্বকাপ ট্রফিও ঘরে তোলে দলটি। পরের মৌসুমে অবশ্য সময়টা খুব খারাপ কাটে রিয়ালের। ফলে ২০১৪-১৫ মৌসুমের শেষদিকে রেয়ালে চাকরি হারান আনচেলত্তি।

দ্বিতীয় দফায় ২০২১ সালে রিয়ালের দায়িত্ব নেওয়ার পর থেকে উপভোগ্য সময় কাটিয়েছেন ৬৪ বছর বয়সী এই কোচ। দ্বিতীয় মেয়াদে ফিরেই প্রথম মৌসুমে দলকে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ জেতান আনচেলত্তি। তার হাত ধরে ২০২২ সালে উয়েফা সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপ জেতে দলটি। এরপর চলতি মৌসুমেও প্রায় সব শিরোপার দৌড়ে রিয়াল টিকে আছে। লা লিগায় ১৮ রাউন্ড শেষে ৪৫ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে তারা। এমনকি চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে খেলার অপেক্ষায় আনচেলত্তির শিষ্যরা।

এর আগে রিয়ালের ডাগআউট সামলানো এই ইতালিয়ান কোচ আগামী বছরের জুনে শুরু হতে যাওয়া কোপা আমেরিকা টুর্নামেন্ট থেকে সাম্বাবয়দের দায়িত্ব নেবেন এমনটিই জানিয়েছিল দেশটির ফুটবল ফেডারেশন সিবিএফ। তার জায়গায় রিয়ালের ডাগআউট কে সামলাতে পারেন এমন গুঞ্জনও শুরু হয়ে যায়। আনচেলত্তি রিয়ালে থেকে যাওয়ায় কোপা আমেরিকার আগে বিপদ বাড়ছে ব্রাজিলের। এছাড়া অন্তর্বর্তীকালীন কোচের অধীনে বিশ্বকাপ বাছাইয়েও খুব একটা স্বস্তির জায়গা নেই তারা। একইসঙ্গে অল্প সময়ে জাতীয় দলের জন্য তেমন ভালো কোচ খুঁজে পাওয়াও বেশ চ্যালেঞ্জ হবে সেলেসাওদের জন্য।

এএইচএস