বাফুফের নতুন বছরের কার্ডের পেছনে একটি ছবি নিয়ে আলোচনা-সমালোচনা চলছে খোদ ফেডারেশনের মধ্যেই।

আজ থেকে শুরু হয়েছে নতুন ইংরেজী বছর। বাংলাদেশ ফুটবল ফেডারেশন ২০২৪ সালকে বরণের জন্য শুভেচ্ছা কার্ড প্রকাশ করেছে। সেই কার্ড ফুটবল ফেডারেশনের অধিভুক্ত সংস্থা ও শুভাকাঙ্ক্ষীদের প্রেরণও করা হয়েছে। কার্ডের পেছনে একটি ছবি নিয়ে আলোচনা-সমালোচনা চলছে খোদ ফেডারেশনের মধ্যেই। 

নববর্ষের কার্ডের পেছনে উদীয়মান ফুটবলার শেখ মোরসালিন দর্শকদের সঙ্গে জাতীয় দলের জার্সিতে আলিঙ্গন করছেন এমন ছবি প্রকাশ করেছে বাফুফে। খেলোয়াড়দের সঙ্গে খেলা চলাকালীন সময়ে দর্শকদের এমন আলিঙ্গন ফিফার ‘লজ অফ দ্য গেম’ এর আইনের পরিপন্থী। এই ঘটনার জন্য মোরসালিন ২১ নভেম্বর কিংস অ্যারেনায় লেবাননের বিপক্ষে গোল উদযাপন করে হলুদ কার্ডও দেখেছেন। 

খেলার আইন-কানুনের বিষয়টি মাঠে প্রয়োগ করেন রেফারি-ম্যাচ কমিশনার। অনেক রেফারি এমন ছবি নববর্ষে প্রকাশে অনুচিত বলে মন্তব্য করেছেন। রেফারিদের দৃষ্টিতে, আইন পরিপন্থী কাজের পর এমন পৃষ্ঠপোষকতা পেলে সামনে আরো অনেকে আইন ভঙ্গের দিকে পা বাড়াবে। খেলার আইনের পরিপন্থী এমন একটি বিষয় নববর্ষের কার্ডে প্রকাশ হওয়ায় চলছে সমালোচনা।

বাফুফের নির্বাহী কমিটির অন্যতম সদস্য ও মিডিয়া কমিটির চেয়ারম্যান জাকির হোসেনের চৌধুরিকে কার্ডের প্রসঙ্গে বলেন, ‘কার্ডটি আজ আমি দেখেছি। এই ছবি নির্বাচন করার প্রক্রিয়ার বিষয়ে আমি অবগত নই। ব্যক্তিগতভাবে আমার মনে হয়েছে এই ছবির পরিবর্তে জাতীয় দলের কোনো গ্রুপ বা অন্য কোনো ছবি ব্যবহার করা যেত।’ 

নববর্ষের কার্ডে সাংঘর্ষিকতা রয়েছে আরেকটি ক্ষেত্রে। ২১ নভেম্বর মোরসালিনের দুর্দান্ত গোলে বাংলাদেশ লেবাননের সঙ্গে এক পয়েন্ট পেলেও মোরসালিন উদযাপনে আইন ভেঙে কার্ড পেয়েছিলেন। ম্যাচের পর বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন মোরসালিনকে এ নিয়ে সতর্কও করেছিলেন। যে বিষয়ে তিনি সতর্ক করেছিলেন সেই ছবি সম্বলিত কার্ডে স্বাক্ষর রয়েছে বাফুফে সভাপতিরও। গত দুই সপ্তাহ সালাউদ্দিন হাসপাতালে অসুস্থ থাকায় ডিজিটাল স্বাক্ষর ব্যবহৃত করেছে বাফুফে প্রশাসন।

এজেড/এফআই