প্যারিস সেইন্ট জার্মেইতে (পিএসজি) থাকাকালে দুজনের মধ্যকার নেতিবাচক সম্পর্ক নিয়ে কম আলোচনা হয়নি। শেষদিকে কেবল লিওনেল মেসির সঙ্গেই নয়, নেইমার জুনিয়রের সঙ্গেও বনিবনা হতো না ফরাসি তারকা কিলিয়ান এমবাপের। তবে সম্প্রতি দেওয়া এক সাক্ষাৎকারে মেসিকে মিস করার কথা জানিয়েছেন তিনি। এমনকি এই আর্জেন্টাইন মহাতারকার সঙ্গে খেলতে পারাকে ‘স্পেশাল’ এবং তার বাড়ানো বলকে ‘লাক্সারি’ উপহার হিসেবেও উল্লেখ করেছেন।

গত বছরের জুনে পিএসজির সঙ্গে দুই মৌসুমের সম্পর্ক চুকিয়ে যুক্তরাষ্ট্রের ইন্টার মায়ামিতে যোগ দেন মেসি। এর মধ্য দিয়ে রেকর্ড অষ্টমবার ব্যালন ডি’অরজয়ী এই তারকা ইউরোপের পাট চুকিয়ে মেজর লিগ সকারে (এমএলএস) নাম লেখান। এর আগে বার্সেলোনা অধ্যায় শেষ করে পিএসজিতে দুটি অস্বস্তির মৌসুম কাটান মেসি। ডাগআউটের অসন্তোষ ছাড়াও, ক্লাবটির ফ্যানবেজ থেকে দুয়ো ও প্রতিবাদের মুখোমুখি হতে হয়েছিল তাকে।

সে সময় এমবাপের সঙ্গেও এই আর্জেন্টাইন অধিনায়কের সম্পর্কের অবনতির কথা শোনা গিয়েছিল। এমনকি মেসি ও নেইমারকে তাড়াতে পিএসজি কর্তৃপক্ষকে ভেতর থেকে উসকে দেওয়ার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। তবে সম্প্রতি মেসি সম্পর্কে বেশ ইতিবাচক মন্তব্য করেছেন এমবাপে। অ্যামাজন প্রাইম স্পোর্টসকে দেওয়া এক সাক্ষাৎকারে ২০১৮ বিশ্বকাপজয়ী এই ফরাসি ফুটবলার বলেন, ‘মেসির সঙ্গে খেলতে পারার অনুভূতি এমন, যা আমি অনেক মিস করি। তার সঙ্গে আর খেলা হবে না— এ বিষয়টা সবসময় আপনার স্মরণে আসারই কথা।’

ম্যাচে মেসির কাছ থেকে পাওয়া পাসকে অনেক দামি উপহার বলেও মন্তব্য এমবাপের, ‘আমার মতো আক্রমণভাগের খেলোয়াড়ের জন্য প্রতিপক্ষের রক্ষণে ফাঁকা জায়গা বের করার কাজটি অনেক পছন্দের। তার সঙ্গেও নিশ্চিতভাবে এরকম বল পাওয়ার সুযোগ থাকত। তার কাছ থেকে পাস পাওয়া আসলেই অনেক দামি উপহার। সবমিলিয়ে মেসির সঙ্গে খেলতে পারাটাই বিশেষ কিছু।’

পিএসজিতে দুই মৌসুমে মেসি সবমিলিয়ে ৭৫টি ম্যাচ খেলে গোল করেছেন ৩২টি। যেখানে তিনি দুটি লিগ ওয়ানের শিরোপাও জিতেছেন। মেসি ও নেইমারের ক্লাব ত্যাগের পর এখন এমবাপেই পিএসজির প্রধান তারকা। ব্রাজিলিয়ান তারকাও সৌদি আরবের ক্লাব আল হিলালে যোগ দিয়েছেন গত মৌসুমের দলবদলে। যদিও নতুন ঠিকানায় তার বেশি ম্যাচ খেলা হয়নি। হাঁটুর লিগামেন্ট ছিড়ে যাওয়ায় দীর্ঘ সময়ের চোটে আছেন নেইমার। যে কারণে আগামী জুনে শুরু হতে যাওয়া কোপা আমেরিকায় ব্রাজিলের হয়ে তার খেলা হবে না।

এএইচএস