এফএ কাপের সঙ্গে আর্সেনালের সখ্যতা বেশ পুরাতন। এখন পর্যন্ত রেকর্ড ১৪তম মর্যাদার এই শিরোপা ঘরে তুলেছে নর্থ লন্ডনের ক্লাবটি। কিন্তু ২০১৯-২০ মৌসুমে শিরোপা জেতার পর থেকেই আর এই প্রতিযোগিতায় ৪র্থ রাউন্ড টপকানো হয়নি তাদের। পারেনি এবারেও। ইংলিশ প্রিমিয়ার লিগে বড়দিনের আগে লিভারপুলকে আটকে দিলেও এফএ কাপের ম্যাচে তাদের কাছেই হারতে হলো মিকেল আরতেতার শিষ্যদের। 

রোববার রাতে এফএ কাপে দুই দলের লড়াইয়ে মানসিকভাবে কিছুটা হলেও এগিয়ে থাকার কথা ছিল আর্সেনালের। নিজেদের মাঠে খেলা। সঙ্গে লিভারপুলের চার নির্ভরযোগ্য তারকা মোহাম্মদ সালাহ, ভার্জিল ভ্যান ডাইক, ওয়াতারু এন্ডো আর ডমিনিক সবোস্লাই না থাকা আরেকটু সুবিধা পেতেই পারতো তারা। কিন্তু ম্যাচটা শেষ পর্যন্ত আর্সেনাল হেরেছে ২-০ গোলে।  

আর্সেনাল ০ : ২ লিভারপুর 

ইংলিশ প্রিমিয়ার লিগের বিগ সিক্সের দুই দলের খেলা। ম্যাচটা যতখানি উত্তাপ ছড়ানোর কথা ঠিক ততটাই উত্তাপ দেখা গিয়েছিল শুরু থেকেই। প্রথম গোলটা আর্সেনালই পেতে পারতো। দলের অধিনায়ক মার্টিন ওডেগার্ডের শট ফিরে আসে বারপোস্টে লেগে। বারপোস্ট হতাশ করেছে লিভারপুলের আলেকজান্ডার আর্নল্ডকেও। 

৭৯ মিনিট পর্যন্ত কোনো দলই গোলমুখ খুলতে পারেনি। অবশেষে ৮০ মিনিটে ‘ডেড লক’ ভাঙে আত্মঘাতী গোলের সুবাদে। গোল করেন আর্সেনালের ইয়াকুব কিভিওর। তরুণ এই পোলিশ ডিফেন্ডার নিজেদের জালেই বল জড়ান। আর ম্যাচের অন্তিম সময়ে স্কোরশিটে নাম লেখান লুইজ দিয়াজ। এই জয়ের পর এফএ কাপের সেরা ৩২ এ পা রাখলো অলরেডরা। আর আর্সেনাল জয়বঞ্চিত হলো টানা তিন ম্যাচে। 

অথচ ম্যাচজুড়ে আর্সেনালেরই দাপট ছিল চোখে পড়ার মতো। গোলের উদ্দেশে শট, লক্ষ্যে শট, বল দখল, সফল পাস প্রায় সবকিছুতেই এগিয়ে ছিল গানাররা। তবে প্রথমার্ধে কাই হাভার্টজ–বুকায়ো সাকারা একের পর এক সুযোগ নষ্ট করেছেন। বামপ্রান্তে ব্রাজিলিয়ান গ্যাব্রিয়েল মার্টিনেল্লি খানিক ভুগিয়েছিলেন। তবে সেটাও থেমে গিয়েছে তরুণ ব্র্যাডলি মাঠে নামার পর। 

লিভারপুল ম্যাচের নিয়ন্ত্রণ পেয়েছিল দ্বিতীয়ার্ধে। ৫৯ মিনিটে গাকপো পরিবর্তে দিয়োগো জোতা আর ম্যাক অ্যালিস্টারের জায়গায় নামেন রায়ান গ্রাভেনবার্গ। দুই বদলি নামার পর লিভারপুল অনেকটাই গুছিয়ে নেয় ম্যাচ। এরপরেই আসে গোল। ট্রেন্ট আলেক্সান্ডার আরনল্ডের ফ্রি কিকে হেডে বল বিপদমুক্ত করতে গিয়ে উল্টো আর্সেনালের সর্বনাশ ডেকে আনেন কিভিওর।   

আর দিয়াজ দলের দ্বিতীয় গোলটা পেয়েছেন বদলি নামা জোতার বাড়ানো বল থেকেই।