বর্তমানে ফুটবল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় দুই তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিওনেল মেসি। ক্লাব ও আন্তর্জাতিক ফুটবলে অবদানের স্বীকৃতি স্বরূপ দুজন সম্ভাব্য প্রায় সব পুরস্কার জিতেছেন। মাঠের পারফরম্যান্সে বর্তমানে খেলা ফুটবলারদের কেউ ধারেকাছে নেই। তাই তো দুজনকে নিয়ে তুলনা চলে হরহামেশা। পর্তুগিজ তারকা রোনালদো বর্তমানে সবচেয়ে বেশি ম্যাচ খেলা ফুটবলার। যা নতুন করে ঘোষণা দিয়েছে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্ট্রি অ্যান্ড স্ট্যাটিস্টিক্স (আইএফএফএইচএস)।

একবিংশ শতাব্দিতে রোনালদো সবচেয়ে বেশি এক হাজার ২০৪ ম্যাচ খেলেছেন। ওই তালিকার চার নম্বরে রয়েছেন আর্জেন্টাইন মহাতারকা মেসি। তিনি ক্লাব ও জাতীয় দল মিলিয়ে খেলেছেন এক হাজার ৪৭ ম্যাচ। রোনালদো পর একুশ শতকে সবচেয়ে ম্যাচ খেলার দিক থেকে দুইয়ে আছেন ব্রাজিলের ফ্যাবিও। বর্তমানে ফ্লুমিনেন্সের হয়ে খেলা এই গোলরক্ষকের ম্যাচসংখ্যা এক হাজার ২০২। এর আগে ফ্যাবিও ভাস্কো দ্য গামা ও ক্রুজেইরো ক্লাবের হয়েও খেলেছেন।

ম্যাচ খেলায় তিন নম্বরে অবস্থান আরেক ব্রাজিলিয়ান ডিফেন্ডার দানি আলভেজের। বর্তমানে ধর্ষণের মামলায় রায়ের অপেক্ষায় কারাগারে দিন গুনছেন সাবেক এই বার্সা তারকা। বার্সেলোনা ও ব্রাজিল জাতীয় দলের বাইরে আলভেজ বাহিয়া, সেভিয়া, জুভেন্তাস, পিএসজি, স্যান পাবলো ও পুমাসের হয়ে মোট এক হাজার ৫৬ ম্যাচ খেলেছিলেন।

৩৬ বছর বয়সী মেসি বর্তমানে ইউরোপ ছেড়ে আমেরিকান ক্লাব ইন্টার মায়ামির হয়ে খেলছেন। এর আগে ক্লাব পর্যায়ে বার্সেলোনা, পিএসজিসহ কয়েকটি ক্লাবের জার্সি গায়ে তুলেছিলেন এলএমটেন। আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ক সবমিলিয়ে খেলেছেন ১০৪৭ ম্যাচ। স্থানীয় প্রতিযোগিতায় ৫৮৪, ন্যাশনাল কাপে ১০৪, আন্তর্জাতিক কাপে ১৭৯ এবং আর্জেন্টিনার হয়ে ১৮০টি ম্যাচ খেলেছেন মেসি।

একুশ শতকের সবার সামনে থাকা রোনালদো বর্তমানে খেলছেন সৌদি আরবের ক্লাব আল-নাসরের হয়ে। এর আগে তিনি ক্লাব পর্যায়ে দেশীয় স্পোর্টিং লিসবন, ইংলিশ প্রিমিয়ার লিগের দল ম্যানচেস্টার ইউনাইটেড, স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ এবং ইতালিয়ান ক্লাব জুভেন্তাসের হয়ে খেলেছেন।

২১ শতকের সর্বোচ্চ ম্যাচ খেলেছেন যারা (এখন পর্যন্ত)

# ক্রিশ্চিয়ানো রোনালদো (পর্তুগাল), ১২০৪
# ফ্যাবিও (ব্রাজিল), ১২০২
# দানি আলভেজ (ব্রাজিল), ১০৫৬
# লিওনেল মেসি (আর্জেন্টিনা), ১০৪৭
# লুকা মদ্রিচ (ক্রোয়েশিয়া), ১০১০
# জোয়াও মোতিনহো (পর্তুগাল), ৯৯৭
# ইকার ক্যাসিয়াস (স্পেন), ৯৭৪
# সার্জিও রামোস (স্পেন), ৯৭৪
# জ্লাতান ইব্রাহিমোভিচ (সুইডেন), ৯৬২
# আন্দ্রেস ইনিয়েস্তা (স্পেন), ৯৪৯

এএইচএস