মৌসুমের শেষ মাসে এসে কঠিন এক পরীক্ষাই দিতে হচ্ছে জিনেদিন জিদানকে/মার্কা

জিনেদিন জিদান আগে থেকেই জানিয়ে রেখেছিলেন, মৌসুমের এ সময়ে শারীরিক অবসাদ আর চোট কঠিন পরীক্ষা নেবে দলের। কিন্তু এভাবে দল নিয়েই টানাটানি পড়ে যাবে তা কি কখনো ভেবেছিলেন? গেটাফের বিপক্ষে ম্যাচে সোমবার রাতে যখন মাঠে নামবে রিয়াল মাদ্রিদ, একাদশটা কোনোক্রমে সাজান গেলেও ৫ বদলি নামানোই রীতিমতো দায় হয়ে দাঁড়িয়েছে দলটির। 

করোনায় আক্রান্ত হয়ে সার্জিও রামোস নেই সপ্তাহখানেক হলো। রক্ষণভাগের আরেক সেনানী রাফায়েল ভারানও নেই একই কারণে। এদিকে চোট কেড়ে নিয়েছে লুকাস ভাসকেজ, দানি কারভাহাল, এডেন হ্যাজার্ড, ফেরলান্দ মন্ডিকে। নাচো ফের্নান্দেজ আর ক্যাসেমিরো নেই নিষেধাজ্ঞার কারণে। সব মিলিয়ে গেটাফের বিপক্ষে সর্বমোট আট জনকে পাচ্ছেন না কোচ জিদান। 

বাংলাদেশ সময় সোমবার রাতের ম্যাচের স্কোয়াডে জিদান রাখতে পেরেছেন কেবল ১৬ জনকে। রিয়াল মাদ্রিদ কাস্তিয়া থেকে দলে আনা হয়েছে ডিফেন্ডার ভিক্তর চুস্তকে। তাই মিলিয়েই ১৬জনের দল দাঁড় করিয়েছেন রিয়াল কোচ, এর মধ্যে তিনজন আবার গোলরক্ষক। 

এরফলে কার্যত রিয়াল মাদ্রিদের স্কোয়াডে আউটফিল্ডের খেলোয়াড়ের সংখ্যাটা দাঁড়িয়েছে মাত্র ১৩তে, যার মানে দাঁড়ায় ঠিকঠাক পাঁচ বদলিও মাঠে নামাতে পারবে না দলটি। বয়স্ক কারিম বেনজেমা, লুকা মদ্রিচ কিংবা টনি ক্রুসদের জন্য বিষয়টা দুশ্চিন্তার বৈকি। ঠাসবুনোটের সূচিতে ম্যাচের ৯০টা মিনিটই যে মাঠে থাকার শঙ্কা আছে সামনে। তবে বেঞ্চে আছেন মারিয়ানো ডিয়াজ, যা বেনজেমাকে কিছুটা বিশ্রাম হয়তো দিতে পারে। ইস্কোর উপস্থিতিও হয়তো ক্রুস, মদ্রিচ কিংবা ফেদে ভালভার্দেকে দিতে পারে বেঞ্চে মূল্যবান কিছুটা সময়। 

তবে রিয়াল মাদ্রিদের সবচেয়ে বড় সমস্যাটা রক্ষণে। কারভাহাল আর লুকাস ভাসকেজের অনুপস্থিতিতে অনভিজ্ঞ আলভারো অদ্রিওজোলাকে দেখা যেতে পারে রাইট ব্যাক পজিশনে। এডার মিলিতাও আছেন একমাত্র সেন্টারব্যাক হিসেবে, রামোস-ভারান থাকলে যার জায়গা হয় বেঞ্চে। দলের অন্য সেন্টারব্যাক হিসেবে তাই এই ম্যাচে দেখা যেতে পারে বি দল থেকে আসা ভিক্তর চুস্তকে।

লিগে সাম্প্রতিক পরিস্থিতি আর ঠাসবুনোটের সূচির কথা মাথায় রাখলে রিয়ালের এ সমস্যাটা এসেছে খুব খারাপ সময়েই। লিগে অ্যাটলেটিকো মাদ্রিদের ঘাড়ে নিঃশ্বাস ফেলছিলেন বেনজেমারা। এদিকে চ্যাম্পিয়ন্স লিগেও আছে দলটির শিরোপাজয়ের হাতছানি। তবে এজন্যেই আবার সামনের ২৮ দিনে দলটিকে খেলতে হবে ৯টি ম্যাচ। ঠাসবুনটের সূচি চোট সমস্যা আরও বাড়ার চোখরাঙানিই দিচ্ছে দলটিকে। তবু আশা, দলটির ডাগআউটে একজন জিদান তো আছেন। আগেও তো এমন পরিস্থিতি ঠাণ্ডা মাথায়ই সামলেছেন, এবারও যে সেটা করে দেখাতে পারবেন না তার নিশ্চয়তা কে দিয়েছে!

এনইউ