এই তো কয়েকদিন আগেও ইতালিয়ান ক্লাব এএস রোমায় ভালো থাকার কথা জানিয়েছিলেন কিংবদন্তি কোচ জোসে মরিনহো। ব্রাজিলের কোচ হওয়ার বিষয়ে জানতে চাওয়া হলে, তিনি ক্লাবটিকেই প্রাধান্য দেন। কিন্তু কয়েকদিন না পেরোতেই আবারও সেই একই বরখাস্তের শিকার এই ‘স্পেশাল ওয়ান’। এর আগে ইংলিশ ক্লাব টটেনহ্যামের ডাগআউট থেকে মরিনহো বরখাস্ত হয়েছিলেন। রোমার শোকেসে ইতিহাসে প্রথমবার কনফারেন্স লিগের ট্রফি যোগ করা সত্ত্বেও তার বিদায়টা হলো বেশ অনাকাঙ্ক্ষিত!

মূলত চলতি মৌসুমে যাচ্ছেতাই খেলছে রোমা। শিষ্যদের বাজে পারফরম্যান্সের চূড়ান্ত দায়টা মরিনহোকেই নিতে হলো। ইতালিয়ান লিগ সিরি-আ’য় ২০ ম্যাচের মধ্যে ৭টিতেই হেরেছে এই পর্তুগিজ কোচের দল। ফলে পয়েন্ট টেবিলে তারা ৯ নম্বরে নেমে গেছে। যে কারণে আগামী চ্যাম্পিয়ন্স লিগে জায়গা পাওয়া নিয়ে শঙ্কায় আছে দলটি। এতে রোমা কর্তৃপক্ষ কঠিন এই সিদ্ধান্ত নিতে বাধ্য হলো!

রোমার মালিক ড্যান ও রায়ান ফ্রাইডকিন এক যৌথ বিবৃতিতে মরিনহোকে ছাটাইয়ের বিষয়টি নিশ্চিত করেছেন। যেখানে বলা হয়, ‘এএস রোমায় যোগ দেওয়ার পর থেকে তার (মরিনহো) নিবেদন ও চেষ্টার জন্য আমরা অনেক কৃতজ্ঞ। তার সঙ্গে বানানো স্মৃতি আমরা সবসময় মনে রাখব, তবে তাৎক্ষণিকভাবে ক্লাবের আগ্রহে বড় পরিবর্তন এসেছে। জোসে এবং তার সহযোগীদের ভবিষ্যতের জন্য শুভকামনা জানাচ্ছি।’

২০২১ সালের এপ্রিলে টটেনহ্যাম থেকে বরখাস্ত হওয়ার দুই সপ্তাহ পরই মরিনিও যোগ দিয়েছিলেন রোমায়। ২০২২ সালে রোমাকে কনফারেন্স লিগ জিতিয়েছেন, গত বছর তুলেছিলেন ইউরোপা লিগের ফাইনালেও। কনফারেন্স কাপ আর ইউরোপা লিগে সাফল্য থাকলেও সিরি ‘এ’তে রোমা খুব একটা ভালো করতে পারেনি। মরিনিও যোগ দেওয়ার পর শেষ হওয়া দুটি লিগেই রোমা শেষ করেছে লিগের পয়েন্ট তালিকার ষষ্ঠ স্থানে। চলতি মৌসুমেও অবস্থা ভালো নয়। লিগে পয়েন্ট তালিকার ৯ নম্বরে। সর্বশেষ তিন ম্যাচে জয় পায়নি।

এছাড়াও মরিনহোর ছাটাইয়ের পেছনে আরও একটি বিষয় ভূমিকা রাখতে পারে। সেটি হলো— ডাগআউটে দাঁড়িয়ে একাধিকবার রেফারির সঙ্গে তর্কে জড়িয়ে নিষেধাজ্ঞা পাওয়া। গত মৌসুমে একটি ম্যাচ হারের পর রেফারি অ্যান্থনি টেইলরকে হুমকি ও হেনস্থার অভিযোগ ওঠে মরিনহোর বিপক্ষে। এভাবে একাধিকবার শৃঙ্খলা ভঙ্গের দায়ে রোমার ডাগআউট থেকে কয়েক দফায় নিষেধাজ্ঞা পান ৬০ বছর বয়সী এই কোচ। সর্বশেষ রোববারও দলের হারের দিনে তিনি একই কারণে থাকতে পারেননি। তার মানে রোমা সমর্থকদের শেষ বিদায়টাও জানানো হলো না এই স্পেশাল ওয়ানের।

দলবদল বিষয়ে প্রখ্যাত ইতালিয়ান সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানো বলছেন, রোমার সাবেক মিডফিল্ডার ড্যানিয়েল ডি রসি রোমার স্তাদিও ওলিম্পিকোর হটসিটে বসতে পারেন। বিপরীতে আড়াই বছর দলটির ডাগআউট সামলানো মরিনহোকে এখন নতুন চাকরি খুঁজতে হবে। চেলসি ও রিয়াল মাদ্রিদের সাবেক এই কোচের প্রতি আগে থেকে সৌদি প্রো লিগের একাধিক ক্লাব বড় অঙ্কের প্রস্তাব দিয়ে আগ্রহ দেখিয়ে আসছে। 

এএইচএস