স্প্যানিশ ক্লাব বার্সেলোনা থেকে ২২২ মিলিয়ন ইউরো রেকর্ড ট্রান্সফার ফি’তে প্যারিসিয়ান সেইন্ট জার্মেইতে (পিএসজি) যোগ দিয়েছিলেন নেইমার জুনিয়র। ইতোমধ্যে ফরাসি অধ্যায় চুকিয়ে তিনি সৌদি আরবের ক্লাব আল-হিলালেও যোগ দিয়েছেন। সম্প্রতি ব্রাজিলিয়ান সুপারস্টারের সেই দলবদলে অনিয়মের অভিযোগে তদন্ত শুরু হয়েছে। যে কারণে দেশটির অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ বিভাগ কর-প্রশাসনের কার্যালয়ে তল্লাশি চালিয়েছে ফরাসি পুলিশ। ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এই তথ্য নিশ্চিত করেছে।

এ কাজে মূলত পিএসজিকে ছাড় দেওয়ার অভিযোগ উঠেছে ফ্রান্সের কর কর্তৃপক্ষের বিরুদ্ধে। তল্লাশির মধ্য দিয়ে শুরু হওয়া এই তদন্ত কার্যক্রম আরও বড় আকারে চালানোর আভাস দিয়েছে সংবাদসংস্থাটি। এ নিয়ে পিএসজি কর্তৃপক্ষ ও ফ্রেঞ্চ অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে তারা যোগাযোগ করলেও কোনো প্রতিক্রিয়া জানতে পারেনি।

এক সূত্রের বরাতে আরেক বার্তাসংস্থা এএফপি বলছে, নেইমারের দলবদলে পিএসজি কর দেওয়ার ক্ষেত্রে সুবিধা ভোগ করেছে, এ সন্দেহের কারণে মন্ত্রণালয়ে তল্লাশি করা হয়। ফ্রান্সের অনুসন্ধানী অনলাইন সংবাদমাধ্যম মিডিয়াপার্ট এর আগে নিজেদের প্রতিবেদনে জানিয়েছিল, ২০১৭ সালে নেইমারের দলবদল নিয়ে পিএসজিকে করের ক্ষেত্রে সুবিধা দেওয়া হয়।

গত বছরের আগস্টে পিএসজি ছেড়ে সৌদি ক্লাব আল-হিলালে যোগ দেন নেইমার। এএফপির তথ্য বলছে– সেখানে মৌসুমে ১০ কোটি ইউরো আয় করবেন এই ফরোয়ার্ড আর পিএসজি তাকে বিক্রি করে পিএসজির আয় ১০ কোটি ইউরো। এর আগে ব্রাজিলিয়ান তারকা ২২ কোটি ২০ লাখ ইউরোয় ২০১৭ সালে বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যোগ দেন। ফরাসি ক্লাবটিতে ছয় মৌসুম কাটানোর পথে অনেকবার চোটে ভুগেছেন তিনি। পাঁচবার লিগ জেতার পথে ক্লাবটির হয়ে ১৭৩ ম্যাচে ১১৮ গোল করেছেন।

আল হিলালের যাওয়ার পরও তার নতুন যাত্রাটা সুখকর হয়নি। কয়েক ম্যাচ যেতেই তিনি ছিটকে গেছেন পুরো মৌসুম থেকে। সর্বশেষ অক্টোবরে বিশ্বকাপ বাছাইয়ে উরুগুয়ের বিপক্ষে ম্যাচে চোট পেয়ে মাঠ ছাড়েন নেইমার। আগামী আগস্টের আগে তিনি পুরো ফিট হবেন না বলে জানিয়েছেন ব্রাজিল দলের চিকিৎসক রদ্রিগো লাসমার। সে কারণে এ বছর ২০ জুনে শুরু হতে যাওয়া কোপা আমেরিকায় খেলতে পারবেন না নেইমার।

এএইচএস