বায়ার্ন মিউনিখে থাকাকালেও একের পর এক নেতিবাচক সংবাদে অতিষ্ঠ হয়ে সাংবাদিকদের ওপর ক্ষোভ ঝেড়েছিলেন সেনেগালের তারকা ফরোয়ার্ড সাদিও মানে। ভুলে যাওয়ার মতো সেই অধ্যায় শেষ করে এই ফুটবলার যোগ দেন ক্রিশ্চিয়ানো রোনালদোর সৌদি ক্লাব আল-নাসরে। যদিও বর্তমানে আফ্রিকান কাপ অব নেশন্সের (আফকন) খেলায় ব্যস্ত মানে। সেখানেই ইউরোপীয় ক্লাব ছেড়ে যাওয়ার প্রসঙ্গে প্রশ্ন করা হলে রেগে যান এই সেনেগালিজ তারকা।

আফকনে সর্বশেষ গ্রুপ পর্বের ম্যাচে ক্যামেরুনকে ৩-১ গোলে হারিয়েছে সেনেগাল। যা মানের দলকে নকআউট পর্বে উঠিয়ে দিয়েছে। জয়ের তৃপ্তি নিয়ে মাঠ ছাড়ার পর এক সাংবাদিক মানেকে সৌদি প্রো লিগে খেলার অভিজ্ঞতা জানতে চান। একইসঙ্গে ইউরোপ ছেড়ে যাওয়ায় এই ফরোয়ার্ড তেমন ‘অ্যাটেনশন’ পাচ্ছেন না বলেও উল্লেখ করেন ওই প্রশ্নকর্তা। যা শুনে মেজাজ ধরে রাখতে পারেননি মানে।

লিভারপুলের সাবেক এই তারকা বলেন, ‘আপনি কি তাই মনে করেন (আকর্ষণ কম) আমি ইউরোপে নেই বলে? এটি খুবই দুঃখজনক। আপনাকে জানাতে চাই— আপনি ইউরোপে খেলছেন কি না, এটি কোনো বিষয়ই না। বিশেষত একজন ফুটবল খেলোয়াড় হিসেবে আমি এমনটা মনে করি না।’ 

মানে আরও বলেন, ‘সৌভাগ্যবশত আমি বলতে পারি সৌদি লিগ খুব ভালো একটি প্রতিযোগিতা, যা সারাবিশ্বের সব মানুষই দেখে। তাই আমি ব্যক্তিগতভাবে প্রতিটি মিনিট সেখানে উপভোগ করতে চাই এবং নিজের সেরা দিতে চাই দলের জন্য। এর বাইরে আর কোনো কিছুকে আমি গুরুত্বপূর্ণ মনে করি না।’

মধ্যপ্রাচ্যের লিগটিতে নতুন করে যুক্ত হওয়া তারকা ফুটবলারদের বড় একটা অংশ সম্প্রতি অসন্তুষ্টির কথা জানিয়েছে। যেখানে তেমন প্রতিযোগিতা নেই বলে হতাশ তারা। মানের লিভারপুল সতীর্থ জর্ডান হেন্ডারসন গত মৌসুমে সৌদি ক্লাব আল-ইত্তিফাকে যোগ দিয়েছিলেন। কিন্তু বড় অঙ্কের চুক্তি অসম্পন্ন রেখেই মোহ ভেঙে নেদারল্যান্ডের আয়াক্সে যোগদানের অপেক্ষায় আছেন তিনি। জানুয়ারির ট্রান্সফারে হেন্ডারসন যোগ দেবেন ডাচ ক্লাবে। এছাড়া গুঞ্জন রয়েছে, ইত্তিহাদ থেকে ইউরোপে ফেরার চেষ্টা করছেন সাবেক ফরাসি তারকা করিম বেনজেমা।

যদিও শুরু থেকেই পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো সৌদি লিগটির পক্ষে প্রচারণা চালিয়ে আসছেন। সম্প্রতি দুবাইয়ের গ্লোব সকার অ্যাওয়ার্ডস অনুষ্ঠানেও ফরাসি টুর্নামেন্ট লিগ ওয়ানের চেয়ে সৌদি লিগ ভালো প্রতিযোগিতা-সম্পন্ন বলে মন্তব্য করেন সিআরসেভেন। আল-নাসরের হয়ে রোনালদো সঙ্গে বেশ ভালো বোঝাপড়া গড়ে উঠেছে মানের। যাতে উপকৃত হচ্ছে রিয়াদের ক্লাবটি। বর্তমানে লিগ টেবিলে নাসরের অবস্থান দুইয়ে, ১৯ ম্যাচে তাদের পয়েন্ট ৪৬। সমান ম্যাচে শীর্ষে থাকা নেইমারবিহীন আল-হিলালের পয়েন্ট ৫৩।

এএইচএস