ইতালিয়ান সিরিআ লিগে উদিনেস বনাম এসি মিলানের ম্যাচটা বন্ধ হয়ে গেল আচমকাই। মিলানের ফ্রেঞ্চ গোলরক্ষক মাইক মাইগনান। অনেকটা ক্ষোভ আর অশ্রু নিয়েই ছাড়লেন মাঠ। প্রতিপক্ষ দর্শকদের কাছ থেকে আসা বর্ণবাদী আচরণ সইতে না পেরে ক্ষোভ নিয়েই মাঠ ছাড়েন ২৮ বছর বয়েসি এই ফ্রেঞ্চ গোলরক্ষক। 

রেফারি ফ্যাবিও মারেস্কা উপস্থিত দর্শকদের শান্ত হওয়ার ইঙ্গিত দিলেও তাতে কাজ হয়নি। উদিনেসের সমর্থকরা নিজেদের মতো করেই বর্ণবাদী আচরণ অব্যাহত রেখেছেন। প্রায় ১০ মিনিট বন্ধ ছিল ম্যাচ। পরে মিলান সতীর্থদের অনুরোধে আবার মাঠে ফিরে আসেন মাইগনান।

উদিনেসের বিপক্ষে ম্যাচে রুবেন লোফটাস চিকের গোলে মিলান গোল করার পর থেকেই শুরু হয় মাইগনানের প্রতি বর্ণবাদী আচরণ। ফ্রেঞ্চ এই গোলরক্ষক জানান, প্রতিবার গোলকিকের জন্য বল কুড়াতে গেলেই বানরের ধ্বনি ভেসে আসতে থাকে। যার প্রতিবাদে মাঠ থেকে বেরিয়ে যান তিনি। 

স্কাই স্পোর্টস ইতালিয়াকে ম্যাচশেষে মাইগনান বলেন, ‘আমি বলেছি, এভাবে আমরা খেলতে পারিনা। এমন ঘটনা এবারই প্রথম না। তাদেরকে কঠোর নিষেধাজ্ঞার আওতায় আনতে হবে কারণ কথা দিয়ে আর কিছু হয় না। আমাদের এই বার্তা দিতে হবে তারা যা করছে তা ভুল।’ 

তবে পুরো উদিনেসের সমর্থকদের দিকেও আঙুল তুলতে নারাজ মাইগনান, ‘সবাই এমন না। বেশিরভাগ সমর্থকই নিজের দলকে উৎসাহ দিতে আর আপনাকে চাপে রাখতে চায়। সেটা স্বাভাবিক। কিন্তু এটা (বর্ণবাদী আচরণ) না।’ 

এদিকে মাইক মাইগনানের প্রতি বর্ণবাদী আচরণের প্রতিবাদ জানিয়েছেন ফ্রান্সের অধিনায়ক কিলিয়ান এমবাপে। ফ্রেঞ্চ এই সেনসেশন এক টুইটার বার্তায় বর্ণবাদী আচরণের বিপক্ষে নিজের অবস্থান ব্যক্ত করেছেন। টুইটে মাইগনানের ছবি পোস্ট করে এমবাপে লিখেছেন, তুমি কখনই একা থাকছো না মাইক মাইগনান। আমরা সবাই তোমার সঙ্গেই আছি। এখন একই সমস্যা এবং এখনো কোনো সমাধানই আসেনি। যথেষ্ট হয়েছে। 

বিতর্কিত এই ম্যাচ অবশ্য শেষ পর্যন্ত জিতেছে এসি মিলানই। লোফটাস চিকের গোল হজমের পরেই ম্যাচে জোড়া গোল করে ফিরে আসে উদিনেস। তবে ম্যাচের শেষদিকে লুকা জোভিচ এবং ওকাফোরের গোলে ৩-২ গোলের জয় নিশ্চিত করে এসি মিলান। এই জয়ের পর তারা আছে টেবিলের তিনে। শীর্ষে আছে ইন্টার মিলান। আর দুইয়ে জুভেন্টাস। 

জেএ