জাবি আলোনসো, স্পেন জাতীয় দল ও রিয়াল মাদ্রিদসহ বেশ কয়েকটি ক্লাবে লম্বা ফুটবল ক্যারিয়ার ছিল তার। খেলোয়াড়ি জীবনের পর কোচিংয়েও সাবেক এই তারকা মিডফিল্ডারের খ্যাতি রয়েছে। বর্তমানে জার্মান ক্লাব বায়ার লেভারকুসেনের দায়িত্বে থাকা আলোনসোকে নিয়ে গুঞ্জন রয়েছে লিভারপুলের কোচ হওয়ার। তবে তার নামে নকল অ্যাকাউন্ট খুলে সামাজিক যোগাযোগমাধ্যমে টাকা চাওয়ার অভিযোগ রয়েছে।

ইতোমধ্যে তার প্রতারণা থেকে বাঁচতে সতর্কতাও জারি করেছে থাইল্যান্ডের পুলিশ। মূলত নকল আলোনসোর ওই আইডিটি ব্যবহার করা হচ্ছে দেশটিতে। গত রোববার এ নিয়ে সতর্কবার্তা দিয়েছে সেন্ট্রাল ব্যুরো অব থাই পুলিশ। ফেসবুক প্রোফাইল ব্যবহার করে ওই আইডি থেকে মানুষের কাছে টাকা চাওয়ার মেসেজ দেওয়া হচ্ছে। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে স্প্যানিশ সংবাদমাধ্যম ‘মার্কা’।

থাই ভাষায় লেখা তার একটা মেসেজে তিনি বলেছেন, ‘হ্যালো, আমি জাবি আলোনসো। আগামী মৌসুমে আমি লিভারপুলের কোচ হতে যাচ্ছি, তবে বিমানের টিকিট কেনার জন্য এখন আমার কিছু টাকা প্রয়োজন। যদি আমাকে সাহায্য করতে চান, তাহলে ৩০০ ব্যাট (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৯৩০ টাকা) পাঠান।’ 

নকল আলোনসোর অ্যাকাউন্ট থেকে পাঠানো মেসেজ

থাইল্যান্ডের কেন্দ্রীয় তদন্ত ব্যুরো লিভারপুল সমর্থকদের জানিয়েছে, অনলাইনে একটি বার্তা ভাইরাল হয়েছে। সেখানে জাবির ভুয়া ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে বিমানভাড়ার জন্য অনুদান চাওয়া হচ্ছে ৩০০ থাই ব্যাট। লিভারপুল সমর্থকরা শান্ত হোন। জাবি এখনও (লিভারপুলের) কোচ হননি। কিন্তু এরই মধ্যে প্রতারণা শুরু হয়েছে।

সাবেক স্প্যানিশ তারকা জাবি জার্মান ক্লাব লেভারকুসেন কোচের দায়িত্ব নেন গত বছর। এরপর ক্লাবটিকেও বদলে দিয়েছেন তিনি। বুন্দেসলিগার চলতি মৌসুমে তার দল লেভারকুসেন এখনও কোন ম্যাচ হারেনি। এ মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ২৮ ম্যাচে না হারা (২৪ জয়, ৪ ড্র) লেভারকুসেন ইউরোপের শীর্ষ পাঁচ লিগেও একমাত্র অপরাজিত দল। তবে সম্প্রতি লিভারপুলকে জড়িয়ে খবরের শিরোনামে এসেছিলেন জাবি।

ফুটবলার হিসেবে অনেকগুলো ক্লাবের জার্সি গায়ে তুলেছেন জাবি। রিয়াল সোসিয়েদাদ, লিভারপুল, রিয়াল মাদ্রিদ ও বায়ার্ন মিউনিখ মাতিয়েছেন। লিভারপুলে পাঁচ মৌসুম খেলে জিতেছেন চ্যাম্পিয়ন্স লিগ, সুপার কাপ ও এফএ কাপ। রিয়ালে ছিলেন ছয় মৌসুম, সেখানে চ্যাম্পিয়নস লিগের পাশাপাশি লা লিগাও জিতেছেন। বায়ার্নে টানা তিনবার বুন্দেসলিগা জিতেছেন স্পেনের হয়ে ২০১০ বিশ্বকাপজয়ী সাবেক এই মিডফিল্ডার। সম্প্রতি ইয়ুর্গেন ক্লপ মৌসুম শেষে লিভারপুল ছাড়ার ঘোষণা দিয়েছেন। এরপরই সম্ভাব্য কোচ হিসেবে নাম আসে জাবিরও। এছাড়া কার্লো আনচেলত্তি দায়িত্ব ছাড়ার পর তার রিয়াল মাদ্রিদেও যাওয়ার গুঞ্জন রয়েছে।

এএইচএস