অনেকটা নীরবেই হয়ে গেল উয়েফা নেশন্স লিগের নতুন মৌসুমের ড্র। ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা নতুন এই টুর্নামেন্টে অংশ নিচ্ছে ইউরোপের সকল দেশই। মর্যাদার ভিত্তিতে দলগুলোকে ভাগ করা হয়েছে ‘এ’, ‘বি’, ‘সি’ এবং ‘ডি’ লিগে। যেখানে আবার চার গ্রুপ। তাতে আছে চারটি করে দল। প্রেস্টিজিয়াস এই আসরের খেলা মাঠে গড়াবে চলতি বছরের শেষ দিকে। 

তবে গতকাল বৃহস্পতিবার রাতে হয়ে গেল ড্র অনুষ্ঠান। তাতে ‘এ’ লিগের গ্রুপ দেখে চমকে উঠবেন যে কেউই। এ২ গ্রুপে আছে তিন হট ফেবারিট ইতালি, ফ্রান্স এবং বেলজিয়াম। এই তিন হেভিওয়েটের পাশে জায়গা করে নিয়েছে ইজরায়েল। বর্তমান ইউরো চ্যাম্পিয়ন ইতালি এবং গত আসরের নেশন্স লিগ জয়ী ফ্রান্স একইসঙ্গে মুখোমুখি হচ্ছে আরও একবার। দুই দল এর আগে ২০০৬ বিশ্বকাপের ফাইনাল এবং ২০০০ সালের ইউরো ফাইনালে উপহার দিয়েছিল দুই ধ্রুপদী ম্যাচ। 

তবে স্বস্তিতে নেই অন্যান্য গ্রুপও। বিশেষ করে ফর্মহীনতায় ভোগা জার্মানিকে বেশ বেগ পেতে হবে নিজেদের গ্রুপে। নেদারল্যান্ডস এবং হাঙ্গেরির বিরুদ্ধে খেলতে হবে তাদের। ডাচ ফুটবল এখন আছে দারুণ ছন্দে। ডমিনিক সবোস্লাইকে কেন্দ্র করে হাঙ্গেরিও উপহার দিচ্ছে দুর্দান্ত ফুটবল। এদের সঙ্গে থাকা বসনিয়া হার্জেগোভিনাও নিজেদের দিনে ভোগাতে পারে যেকোন দলকেই। 

গ্রুপ এ১ এ অস্বস্তিতে থাকবে পর্তুগালও। গত বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে বিদায় নেওয়া পর্তুগাল প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে গত আসরের রানারআপ ক্রোয়েশিয়া, রবার্ট লেভানডফস্কির পোল্যান্ড এবং অ্যান্ডি রবার্টসনের স্কটল্যান্ডকে। ক্রোয়েশিয়া এবং পোল্যান্ডের পাশাপাশি চমক দেখানো স্কটল্যান্ডও কঠিন পরীক্ষা নেবে পর্তুগালের। তবে নিজেদের দলে ক্রিশ্চিয়ান রোনালদো আছেন। নেশন্স লিগের প্রথম আসরের চ্যাম্পিয়নও তারা। তাই কিছুটা আত্মবিশ্বাস থাকবে পর্তুগিজদের। 

গ্রুপ এ৪-তেও দেখা যাবে তারকার হাটবাজার। বর্তমান চ্যাম্পিয়ন স্পেন আছে এই গ্রুপে। তাদের প্রতিপক্ষও খুব একটা সহজ নয়। ডেনমার্ক, সুইজারল্যান্ড আছে তাদের গ্রুপে। গ্রুপের অন্য দল সার্বিয়া। 

 

তবে ‘এ’ লিগে বড় দলগুলোর মধ্যে বাদ থাকছে ইংল্যান্ডের নাম। গত আসরে বাজে ফলাফলের কারণে বি লিগে নেমে গিয়েছে তারা। দলের হেড কোচ গ্যারেথ সাউথগেট জানিয়েছেন, ‘ইংল্যান্ড ফুটবল দলের সকল খেলোয়াড় ও সমর্থকদের কাছে এটা একটা বড় হতাশার কারণ হয়ে দাঁড়িয়েছে যে তাদের দল লিগ 'বি'তে খেলবে। তবে আমি এখনও বলতে বাধ্য হব যে তাদের প্রতিপক্ষ যারা তারা সকলেই ভালো ফুটবল খেলে।' 

উল্লেখ্য, উয়েফা নেশনস লিগ ফুটবল টুর্নামেন্ট গ্রুপ পর্বের ম্যাচগুলি খেলা হবে সেপ্টেম্বর থেকে নভেম্বর মাস পর্যন্ত। এছাড়াও এই টুর্নামেন্ট থেকে ২০২৬ সালের ফিফা বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পারবে দলগুলি। জার্মানিতে বসবে এই আসর।