কিলিয়ান এমবাপে প্যারিস সেইন্ট জার্মেইন ছেড়ে দিচ্ছেন, এমন খবর আপাতত পুরাতন। ফ্রেঞ্চ ক্লাবটির সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করে নতুন ঠিকানার দিকে পাড়ি জমাবেন ফ্রান্সের এই সেনসেশন। ২৫ বছর বয়েসী এই তারকার নতুন ঠিকানা নিয়ে যেমন আলোচনা চলছে বিস্তর। তেমনি ঠিক কে এসে পিএসজির হাল ধরবেন তা নিয়েও চলছে আলোচনা। 

কদিন আগেও পিএসজির আক্রমণভাগে ছিলেন প্রজন্মের এবং সর্বকালের সেরা তারকারা। ফ্রান্সের কিলিয়ান এমবাপে, ব্রাজিলের নেইমার জুনিয়র এবং আর্জেন্টিনার লিওনেল মেসিকে নিয়ে গড়া আক্রমণভাগ পৃথিবীর যেকোন রক্ষণের জন্যই ছিল ভয়ের কারণ। তারপরেও অবশ্য ইউরোপিয়ান প্রতিযোগিতায় সফল হতে পারেনি পিএসজি। 

এরইমাঝে এমবাপে ছাড়া দুজন ক্লাব ছেড়েছেন। চলে যাচ্ছেন এমবাপে নিজেও। পিএসজির এখন নজর নতুন কারোর দিকে। ওসমান ডেম্বেলে এবং র‍্যান্ডাল কোলো মুয়ানির মত দুই তরুণ ফ্রেঞ্চ তরুণ আছে তাদের দলে। আছে পর্তুগালের গঞ্জালো রামোস এবং স্পেনের মার্কো অ্যাসেনসিও। তবে এদের মধ্যে ডেম্বেলে এবং অ্যাসেনসিওর ইনজুরি প্রবণতা বেশি। কোল মুয়ানি এবং রামোসের গোল মিসের প্রবণতাও প্রবল। 

এই অবস্থায় পিএসজির ভবিষ্যতের জন্য এমন একজন দরকার, যাকে নিয়ে এগুনো যাবে লম্বা এক পথ। এই তালিকায় অবশ্য সবার চেয়ে এগিয়ে আছেন নাইজেরিয়ার ভিক্টর ওসিমেন। আফ্রিকার বর্ষসেরার খেতাব পাওয়া এই তারকা নাপোলি ছাড়ছেন এটা একপ্রকার নিশ্চিত। তার দিকে নজর আছে ইউরোপের তাবৎ সব বড় ক্লাবের। তবে এদের মধ্যে পিএসজির আগ্রহ কিছুটা বেশি। 

চলতি বছর ওসিমেন নিজের দেশ নাইজেরিয়াকে নিয়ে গিয়েছেন আফ্রিকান কাপ অব নেশন্সের ফাইনালে। এই মৌসুমে গোলে-অ্যাসিস্টে পিছিয়ে থাকলেও, গতবছর তার কল্যাণেই ৩৩ বছর পর ইতালিয়ান সিরিআ জিতেছিল নাপোলি। 

নজরে আছেন মার্কাস রাশফোর্ডও। ইউনাইটেডের নাম্বার টেন এই মৌসুমে নিজের রঙ হারিয়েছেন। আক্রমণভাগের সবদিক থেকেই সাবলীলভাবে খেলতে পারেন এই ইংলিশ তারকা। কিন্তু এই বছর রাসমুস হয়লুন্দ, আলেকজান্ডার গার্নাচোর জন্য ম্যানচেস্টার ইউনাইটেড স্কোয়াডে নিজের জায়গাটা খুব বেশি পোক্ত করতে পারেননি রাশফোর্ড। 

যদিও তাকে দলে পাওয়া কিছুটা কঠিন পিএসজির জন্য। গত মৌসুমেই নিজের চুক্তির মেয়াদ বাড়িয়েছেন রাশফোর্ড। ২০২৮ সাল পর্যন্ত রেড ডেভিলদের হয়ে থাকার কথা তার। 

নজরে আছেন আরেক পর্তুগিজ তারকা রাফায়েল লিয়াও। এসি মিলানের হয়ে গত দুই মৌসুম ধরেই দুর্দান্ত ছন্দে আছেন এই তরুণ উইঙ্গার। বামপ্রান্তে রোজ্জোনেরিদের আক্রমণের মূল কারিগর লিয়াও। এছাড়া লিভারপুলের মোহাম্মদ সালাহ এবং ম্যানচেস্টার সিটির বার্নাদো সিলভার দিকেও খেয়াল আছে পিএসজির। 

জেএ