ইউলিয়ান নাগালসম্যানের অধীনে ছন্দময় সময় পার করার মাঝেই আচমকা তাকে ছাটাই করে দেয় জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ। তার জায়গায় কোচ করা হয় থমাস টুখেলকে। এবার সেই টুখেলের চাকরিও শেষের পথে। আগামী ২০২৫ সাল পর্যন্ত বায়ার্নের সঙ্গে তার চুক্তির মেয়াদ থাকলেও, চলতি মৌসুম শেষেই টুখেলকে চলে যেতে বলেছে বুন্দেসলিগা চ্যাম্পিয়নরা।

এক বিবৃতিতে আজ (বুধবার) এই ঘোষণা দিয়েছে বায়ার্ন। মূলত টুখেলের সাম্প্রতিক পারফরম্যান্সে ক্লাবটি বেশ অসন্তুষ্ট। সব মিলিয়ে বায়ার্ন টানা তিন ম্যাচ হেরেছে। যার প্রভাব পড়েছে বুন্দেস লিগার টেবিলেও। লিগ পর্বের সর্বশেষ দুই ম্যাচে হেরে টানা ১১ বারের চ্যাম্পিয়নরা শিরোপা ধরে রাখার মিশন থেকে অনেকটাই ছিটকে গেছে।

এক বিবৃতিতে ক্লাবটির প্রধান নির্বাহী ইয়ান-ক্রিস্টিয়ান ড্রেসেন বলেছেন, ‘বায়ার্ন মিউনিখ ও প্রধান কোচ টমাস টুখেল যৌথভাবে দাপ্তরিক সম্পর্ক শেষ করার সিদ্ধান্ত নিয়েছে, যা মূলত ২০২৫ সালের ৩০ জুন শেষ হওয়ার কথা ছিল। এখন সেটি ২০২৪ সালের ৩০ জুন শেষ হবে। ক্লাবের প্রধান নির্বাহী ইয়ান ক্রিস্টিয়ান ড্রেসেন ও টুখেলের গঠনমূলক বৈঠকের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

এর আগে টানা হারতে থাকায় জার্মান সংবাদমাধ্যম ‘বিল্ড’ টুখেলের বিদায়ের ইঙ্গিত দিয়েছিল। তাদের সেই গুঞ্জনই সত্যি হলো। তবে নিজের শেষটা সর্বোচ্চ সাফল্যের সঙ্গে করতে চান এই জার্মান কোচ। টুখেল বলেছেন, ‘আমার কোচিং স্টাফ এবং আমি সর্বোচ্চ চেষ্টা করছি সর্বোচ্চ সাফল্যের সঙ্গে শেষটা করতে।’

ইতোমধ্যে টুখেলের জায়গায় কে আসবে, সেই আলোচনাও শুরু হয়েছে। সংবাদমাধ্যম স্কাই স্পোর্টসের তথ্যমতে— নতুন মৌসুমে কোচ হিসেবে গুনার সুলশার কিংবা জিনেদিন জিদানকে দেখা যেতে পারে বায়ার্নের ডাগআউটে। সুলশার ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক কোচ এবং রিয়াল মাদ্রিদের ডাগআউট সামলেছিলেন জিদান। তাদের সঙ্গে আলোচনায় রয়েছেন জাবি আলেনসোও। তার অধীনেই লেভারকুসেন বায়ার্নের শ্রেষ্ঠত্বকে এবার থামিয়ে দেওয়ার কাজটা করেছে।

উল্লেখ্য, ৫৮ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা লেভারকুসেনের চেয়ে বর্তমানে ৮ পয়েন্টে পিছিয়ে বায়ার্ন। ৫০ পয়েন্ট নিয়ে দুইয়ে থাকা দলটি আবার চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম লেগেও হার দেখেছে। এছাড়া জার্মানির সবচেয়ে সফল ক্লাবটি ছিটকে পড়েছে জার্মান কাপ থেকেও।

এএইচএস