২০২১ সালে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ ষোলো থেকে বিদায় নিয়েছিল জার্মানি। এরপর তুমুল সমালোচনার মুখে আরও কয়েকজন সিনিয়র ফুটবলারের সঙ্গে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলে দেন তারকা মিডফিল্ডার টনি ক্রুস। এবার আরও এক ইউরো আসর শুরুর আগে তিনি অবসর ভেঙে ফেরার ঘোষণা দিয়েছেন। দেশের প্রয়োজনে এবং কোচ ইউলিয়ান নাগালসম্যানের ডাকে সাড়া দিয়ে ফের জাতীয় দলে ফিরছেন ক্রুস।

নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে দেওয়া এক বার্তায় এই রিয়াল মাদ্রিদ তারকা আচমকা এই ঘোষণা দিয়েছেন। আগামী জুন-জুলাইয়ে ঘরের মাঠে ইউরো খেলতে নামবে জার্মানি। স্বাগতিকদের হয়ে খেলার জন্য ক্রুসকে নাকি আমন্ত্রণ জানিয়েছেন কোচ নাগালসম্যান। তার মানে ইউরোর আগেই জার্মানির হয়ে প্রীতি ম্যাচে দেখা যাবে ৩৪ বছর বয়সী এই তারকাকে।

ক্রুস বলেন, ‘মূল পয়েন্টটা সংক্ষেপে বলি, মার্চে জার্মানির হয়ে আবারও খেলব। কেন? কারণ কোচ (নাগালসম্যান) আমাকে ডেকেছেন। আমি নিজেও তেমনটাই চেয়েছি এবং আমি নিশ্চিত যে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে আমাদের যে দল থাকবে, এখন অনেকে যা ভাবছে তাদের দিয়ে এর চেয়ে অনেক বেশি কিছু সম্ভব।’

জার্মান জাতীয় দলের হয়ে এই তারকা মিডফিল্ডার সবমিলিয়ে ১০৬টি ম্যাচ খেলেছেন। সর্বশেষ ২০২০ ইউরো কাপে ইংল্যান্ডের বিপক্ষে খেলেছেন ক্রুস। ওই ম্যাচটিতে ২-০ ব্যবধানে জার্মানদের হারের পর অবসর নেন তিনিসহ কয়েকজন প্রধান সারির ফুটবলার। মূলত জার্মানির টানা ব্যর্থতার কারণে সমালোচিত হন ফুটবলাররা, তাই তারা কঠিন এই সিদ্ধান্ত নিতে একপ্রকার বাধ্যই হন। ২০১৬ ইউরোর সেমি-ফাইনালে খেলা জার্মান দলেও গুরুত্বপূর্ণ অংশ ছিলেন ক্রুস। তবে এরপর থেকে একটু একটু করে পেছনের দিকে যেতে থাকে জার্মান ফুটবল।

এর আগে জার্মানির সর্বশেষ বিশ্বকাপেও গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন ক্রুস। তাদের চতুর্থ বিশ্বকাপ শিরোপা আসে ২০১৪ সালে। ব্রাজিলে অনুষ্ঠিত টুর্নামেন্টটিতে তিনি ছিলেন দলের সেরা তারকাদের একজন। এমনকি স্বাগতিক ব্রাজিলকে সেমিফাইনালে ৭-১ গোলে বিধ্বস্ত করার ম্যাচে সেরা খেলোয়াড় হয়েছিলেন ক্রুস। এরপর আর্জেন্টিনার বিপক্ষে ১-০ গোলে জেতা ফাইনালেও তিনি পুরোটা সময় খেলেন।

দ্বিতীয় সর্বোচ্চ চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা আগামী মাসে দুটি প্রীতি ম্যাচ খেলবে। আগামী ২৩ মার্চ তাদের প্রতিপক্ষ ফ্রান্স। এর তিনদিন পর তারা ঘরের মাঠে লড়বে নেদারল্যান্ডসের বিপক্ষে। হয়তো ম্যাচ দুটিতেই আবারও জার্মানির জার্সি গায়ে ক্রুসকে খেলতে দেখা যাবে।

এএইচএস