ইংল্যান্ডের টপ ফ্লাইট ফুটবলে ঘরোয়াভাবে এক দলের সামনে আছে তিন শিরোপা জেতার সুযোগ। সেই শিরোপার দৌড়ে সবার আগে নিষ্পত্তি হচ্ছে ইএফএল লিগ কাপের কাপের শিরোপা। যাকে কারাবাও কাপ বলেও চেনা যায়। মর্যাদার বিচারে অবশ্য এফএ কাপ কিংবা প্রিমিয়ার লিগের পেছনেই থাকবে এটি। তবে প্রিমিয়ার লিগের ক্লাবগুলো অংশ নেয় বলেই কিনা এর আছে আলাদা কদর। 

সেই লিগ কাপের ফাইনালই মাঠে গড়াচ্ছে আজ রাতে। ইংলিশ প্রিমিয়ার লিগের দুই চিরপ্রতিদ্বন্দ্বী লিভারপুল এবং চেলসি মুখোমুখি হচ্ছে প্রেস্টিজিয়াস এই ফাইনালে। বাংলাদেশ সময় আজ (রোববার) রাত নয়টায় ইংল্যান্ডের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে হবে লিগ কাপের এবারের ফাইনাল। 

ফাইনালের আগে দুই দলের প্রস্তুতি হয়েছে দুরকম। লিভারপুল দুদিন আগেই খেলেছে লুটন টাউনের বিপক্ষে। যেখানে ৪-১ গোলের বড় জয় পেয়েছে ইউর্গেন ক্লপের শিষ্যরা। অন্যদিকে চেলসি সবশেষ খেলেছে ৮ দিন আগে। ম্যানসিটির বিপক্ষে ড্র ছিল তাদের ম্যাচ। সেটা কিছুটা হলেও অণুপ্রেরণা মরিজিও পচেত্তিনোর দলের জন্য। 

লিভারপুলের শেষ লিগ কাপ শিরোপা এসেছিল চেলসিকে হারিয়েই

মৌসুমের প্রথম ফাইনালের আগে লিভারপুল এবং চেলসি দুই দলের কেউই খুব একটা স্বস্তিতে নেই। চেলসি তাদের চিরচেনা ফর্ম হারিয়েছে অনেকটা দিন আগেই। এই মৌসুমে এখন পর্যন্ত নিজেদের টেনে তুলতে পারে অচলাবস্থা থেকে। কাড়ি কাড়ি টাকা খরচ করেও লন্ডনের ক্লাবটি আছে লিগ টেবিলের দশম স্থানে। 

অন্যদিকে লিভারপুলের স্কোয়াড যেন হাসপাতালের রোগীদের তালিকা। সবশেষ লুটনের বিপক্ষে ম্যাচে অলরেড স্কোয়াডের ৯ জনই ছিলেন না মূল দলের সঙ্গে। আলিসন বেকার, ট্রেন্ট অ্যালেকজ্যান্ডার-আর্নল্ড, দিয়োগো জোটা, মোহামদ সালাহ, থিয়াগো আলকান্তারা, ডমিনিক সবোস্লাই, জোয়েল মাতিপ, কার্টিস জোন্স ও ডারউইন নুনিয়েজ আছেন চোটের সমস্যায়। এছাড়া বেন ডোক এবং স্টিভেন বাগেটিচের ইনজুরিও চিন্তায় ফেলছে ক্লপের শিষ্যদের। 

এমন এক ম্যাচের আগে চেলসিকেই ফেবারিট মানছেন ক্লপ ‘আমরা কি ফেভারিট? অবশ্যই না। ওদের (চেলসি) বিপক্ষে আমরা সবশেষ যখন খেলেছি, তারপর থেকে ওরা অনেক উন্নতি করেছে। কঠিন এক লড়াই হতে যাচ্ছে।’ তবে ডারউইন নুনিয়েজ এবং মোহাম্মদ সালাহ মাঠে নামলে অনেকটাই এগিয়ে থাকবে লিভারপুল।  

দুই দলের মুখোমুখি লড়াইটাও স্বান্তনা দিচ্ছে লিভারপুলকে। সবশেষ গত মাসের শেষ দিনে মুখোমুখি হয়েছিল দল দুটি। অ্যানফিল্ডে প্রিমিয়ার লিগের ম্যাচটি ৪-১ গোলে জিতেছিল লিভারপুল। ২০২১ সালের মার্চের পর থেকে আট ম্যাচে লিভারপুলকে আর হারাতে পারেনি তারা। 

২০২২ সালেও লিগ কাপের ফাইনালে মুখোমুখি হয়েছিল এই দুই দল। ১২০ মিনিটের লড়াইয়ে গোলশূন্য সমতার পর টাইব্রেকারে জিতে শিরোপা ঘরে তুলেছিল লিভারপুল। লিগ কাপের ইতিহাসে রেকর্ড নয়বারের শিরোপাজয়ী দল লিভারপুল। আর চেলসি এই প্রতিযোগিতা জিতেছে ৫ বার। এবার ভাগ্য কার পক্ষে থাকে সেটাই দেখার বিষয়। 

জেএ