দেশের অন্যতম কিংবদন্তি ফুটবলার শেখ মোঃ আসলাম। ফুটবলের পাশাপাশি অ্যাথলেটিক্স ও টেনিসে পারদর্শিতা রয়েছে তার। বাংলাদেশ টেনিস ফেডারেশন আয়োজন করেছে আন্তর্জাতিক মাস্টার্স টেনিস প্রতিযোগিতা। গতকাল রাজধানীর শেখ জামাল টেনিস কমপ্লেক্সে ৬৫ বছর উর্ধ্ব ক্যাটাগরিতে দ্বৈত বিভাগে চ্যাম্পিয়ন হয়েছেন কিংবদন্তি এই ফুটবলার। 

খুলনায় বেড়ে ওঠা শেখ আসলাম ফুটবলের পাশাপাশি অ্যাথলেটিক্সও অংশ নিতেন তরুণ বয়সে। পরবর্তীতে ফুটবলকে ধ্যানজ্ঞান করেন। আশির দশকে একটানা পাঁচবার লিগের সর্বোচ্চ গোলদাতা হয়েছেন। ঘরোয়া ফুটবলে এখনো তিনিই সর্বোচ্চ গোলদাতা (ক্যারিয়ারের গোলসংখ্যায়)। বাংলাদেশের জার্সিতেও তিনি সর্বোচ্চ গোলদাতার তালিকার শীর্ষ স্থানের দিকেই। 

কিংবদন্তি এই ফুটবলার পেশাজীবনে কাস্টমসে চাকরি করতেন। সরকারি চাকরির পাশাপাশি টেনিস খেলা শুরু করেন। টেনিসেও তিনি দারুণ দক্ষতা অর্জন করেন। ফুটবলার হয়েও তিনি টেনিস ফেডারেশনের সঙ্গে সম্পৃক্ত। টেনিস ফেডারেশনের কোষাধ্যক্ষ ছিলেন। এখন নির্বাহী সদস্য হিসেবে রয়েছেন। 

টেনিস ফেডারেশন সম্প্রতি মাস্টার্স টুর্নামেন্ট আয়োজন করে। ৩০-৭০ বছর বয়স পর্যন্ত একক, দ্বৈত ইভেন্ট মিলিয়ে মোট ১৭ ক্যাটাগরীতে টুর্নামেন্ট হয়েছে। শেখ আসলাম ৬৫ প্লাস ক্যাটাগরিতে মোঃ মেয়াশির আবু আয়ুহালের সঙ্গে জুটি গড়েন। তারা মো জাহাঙ্গীর হোসেন বাবুল ও গোলাম কবীর জুটিকে পরাজিত করেন।

মাস্টার্স টেনিস প্রতিযোগিতায় সাবেক জাতীয় অনেক চ্যাম্পিয়ন অংশগ্রহণ করেন। শিবু লাল, রঞ্জন রামরা বিভিন্ন বয়স ক্যাটাগরিতে ব্যক্তিগত ও দ্বৈত বিভাগে সেরা হয়েছেন। বাংলাদেশে বসবাসরত প্রবাসী অনেকে এই টুর্নামেন্টে অংশ নিয়েছেন। আন্তর্জাতিক নিয়ম অনুসরণ করে টুর্নামেন্ট আয়োজন হয়েছে। প্রথমবারের মতো আন্তর্জাতিক মাস্টার্স প্রতিযোগিতার ব্যয় বহন করেছে বিসিবি। 

এজেড/এফআই