বেশ কয়েকদিন ধরেই আলোচনা চলছে লিওনেল মেসির বিশ্রাম নিয়ে। প্রাক-মৌসুমের প্রস্তুতি ম্যাচ খেলতে এক মহাদেশ থেকে আরেক মহাদেশে ছুটে গিয়ে ম্যাচ খেলার ধকল সইতে হয়েছে আর্জেন্টাইন মহাতারকাকে। এর ভেতর ছিল ইনজুরির যন্ত্রণাও। এখন পুরোদমে আমেরিকান মেজর লিগ সকার (এমএলএস) চলছে। ইন্টার মায়ামিকে ভালো অবস্থানে নিয়ে গেলেও, দলের প্রধান তারকা মেসিকে নিয়ে চিন্তিত সবাই!

এমএলএস–এর গত ম্যাচে ন্যাশভিলের বিপক্ষে মায়ামির কষ্টার্জিত ড্র–তে অবদান ছিল মেসির। দীর্ঘদিনের বন্ধু লুইস সুয়ারেজের সঙ্গে দারুণ রসায়নের পর তিনি বক্সের বাইরে থেকেই বাঁ পায়ের জোরালো শটে প্রথমে ব্যবধান কমান। পরে উরুগুইয়ান তারকার গোলে হারের মুখ থেকে ফিরে পয়েন্ট ভাগাভাগি করে মায়ামি। তবে ওই ম্যাচের পরই মেসি চোট পেয়েছেন বলে গুঞ্জন ওঠে। সেই গুঞ্জন উড়িয়ে তিনি ঠিক আছেন বলে জানিয়েছে আর্জেন্টাইন সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস।

একইসঙ্গে সংবাদমাধ্যমটির দাবি– ক্লান্ত মেসিকে আগামীকালের (সোমবার) ম্যাচে বিশ্রাম দেওয়া হতে পারে। এমএলএস–এর ম্যাচে ওইদিন মন্ট্রিলের মুখোমুখি হবে মায়ামি। যার প্রস্তুতির জন্য শেষ সময়ের প্রস্তুতি সেরেছে টাটা মার্টিনোর শিষ্যরা। তবে তাদের থেকে আলাদা হয়ে হালকা অনুশীলন করেছেন মেসি। সে কারণেই মন্ট্রিলের বিপক্ষে তাকে বিশ্রাম দেওয়া হবে বলে শোনা যাচ্ছে।

ফ্লোরিডার ক্লাবটি কনকাকাফ চ্যাম্পিয়ন্স কাপে ফের ন্যাশভিলের মুখোমুখি হবে, যা বেশ গুরুত্বপূর্ণ। আগামী বুধবার তারা কোয়ার্টার ফাইনালের ম্যাচটি খেলবে। মেসির চোটের সমস্যা থাকলে সেই ম্যাচের আগে ভাবনায় পড়তে হতে পারে মায়ামিকে। তবে ধারণা করা হচ্ছে— প্রায় কাছাকাছি সময়ে দুটি ম্যাচ থাকায় একটিতে খেলানো হতে পারে আর্জেন্টাইন অধিনায়ককে। ন্যাশভিলের বিপক্ষে গুরুত্বপূর্ণ লড়াইয়ে খেলার জন্য মন্ট্রিল ম্যাচে তাকে বিশ্রাম দেওয়া হতে পারে।

এদিকে, মায়ামির সহকারী কোচ জাভি মোরালেসের বরাত দিয়ে সংবাদকর্মী জোসে আরমান্দো জানিয়েছেন, সোমবারের ম্যাচে মেসিকে খেলানো হবে কি না এখনও সেই সিদ্ধান্ত নেওয়া হয়নি। এজন্য তারা বিশ্বকাপজয়ী তারকার মতামত জানতে চাইবে। এর আগের সপ্তাহে ৩৬ বছর বয়সী তারকার ওয়ার্কলোড কমানো নিয়ে কথা বলেছিলেন মায়ামি কোচ টাটা মার্টিনো, ‘তার (মেসি) সঙ্গে আমার কথা হয়েছে। সে দিনের পর দিন কেমন খেলছে এবং কীভাবে আবারও চাঙা হয়ে উঠছে, সেটা নিয়েই আমার ভাবনা বেশি। আমার মনে হয় প্রথম দুই ম্যাচে আমরা তার ওপর একটু বেশিই নির্ভর করেছি। যে কারণে দুটি ম্যাচেই তার ক্লান্তিটা বোঝা গেছে।’

মায়ামির হয়ে নতুন মৌসুমে এখন পর্যন্ত খেলা চার ম্যাচে সমান ৪টি গোল করেছেন মেসি। এমএলএস তিন ম্যাচ শেষে ফ্লোরিডার ক্লাবটিও ইস্টার্ন কনফারেন্সের পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে। তবে সমান ম্যাচ খেলে দুটি জয় ও একটি করে ড্র নিয়ে তাদের পরের দুই অবস্থানে থাকা কলম্বাস ক্রু এসসি ও নিউইয়র্ক রেড বুলসও পেয়েছে সমান ৭ পয়েন্ট। এদিকে চলতি বছর মেসির সামনে বড় গুরুদায়িত্ব অপেক্ষা করছে। মায়ামি ক্লাবকে এমএলএস–এ শিরোপা স্বপ্ন পূরণের পাশাপাশি রয়েছে আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে কোপা আমেরিকার আসর।

এএইচএস