চলতি মার্চে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ খেলবে বাংলাদেশ। তার আগে মধ্যপ্রাচ্যের পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়াসহ সামগ্রিক প্রস্তুতির জন্য জামাল ভূঁইয়ারা সৌদি আরবের তায়েফ শহরে রয়েছেন। একই শহরে আফ্রিকান দল সুদানও ক্যাম্প করছে। দুই দলের সম্মতিতে চলতি সপ্তাহে দুটি অনুশীলন ম্যাচ হবে। আজ (রোববার) দু’দল প্রথমটিতে মুখোমুখি হবে, আরেকটি ম্যাচ বৃহস্পতিবার। 

দুটি ম্যাচই বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় অনুষ্ঠিত হবে। বাংলাদেশ দল সৌদি সময় সন্ধ্যা ৬টায় ম্যাচ খেলতে চেয়েছিল। রমজানের জন্য ম্যাচ দুটি রাতে অনুষ্ঠিত হবে বলে জানান বাংলাদেশ দলের ম্যানেজার আমের খান, ‘আজ রাত থেকে সৌদিতে সেহরি হতে পারে, তাই আলোচনা করে রাতেই ম্যাচের সময় ঠিক করা হয়েছে। ফিলিস্তিনকে মোকাবিলার আগে ম্যাচ দুটি আমাদের উপকারে আসবে।’

দুটি ম্যাচই স্রেফ নিজেদের প্রস্তুতি ঝালাই করে নেওয়ার লক্ষ্যে। ফিফা প্রীতি বা আনুষ্ঠানিক ম্যাচ না হওয়ায় দুটি ম্যাচই হবে ক্লোজড-ডোর। একইসঙ্গে ম্যাচ দুটির ফলাফলও দুই ফেডারেশন প্রকাশ করবে না। বাংলাদেশ ফুটবল দল ১৭ মার্চ সৌদি থেকে কুয়েত যাবে। ২১ মার্চ কুয়েতে খেলবে ফিলিস্তিনের বিপক্ষে। ২৬ মার্চ কিংস অ্যারেনায় তাদের ফিরতি ম্যাচ।

এজেড/এএইচএস