নিজের গোল করার সহজাত ক্ষমতার জন্য ভক্তদের কাছে গ্যাব্রিয়েল বারবোসা হয়ে উঠেছিলেন ‘গাবিগোল।’ ২৭ বছরের এই ফরোয়ার্ডকে নিয়ে ব্রাজিলের প্রত্যাশারও কমতি নেই। দরিভাল জুনিয়র ব্রাজিলের নতুন কোচ হয়ে আসার পর ডাক না পেলেও, আগের কোচ তিতের অধীনে প্রায়ই স্কোয়াডে ছিলেন বারবোসা। ছিলেন ২০২১ সালে রানারআপ হওয়া কোপা আমেরিকা দলে। 

আর্জেন্টিনার বিপক্ষে ফাইনালে বদলি নেমে দুর্দান্ত ফুটবল উপহার দিয়েছিলেন বারবোসা। এরপর অবশ্য খুব একটা পাদপ্রদীপের আলোতে দেখা যায়নি তাকে। মঙ্গলবার আবারও বিশ্ব গণমাধ্যমে খবরের শিরোনাম হয়েছেন তিনি। ডোপটেস্টে জালিয়াতির অভিযোগে দুই বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন ফ্ল্যাম্যাঙ্গোর এই ফরোয়ার্ড। 

স্থানীয় গণমাধ্যমের সূত্রে রয়টার্সের খবরে বলা হয়, রিও ডি জেনিরোর রাজ্যের লিগে ফ্ল্যাম্যাঙ্গোর ম্যাচের আগের দিন ডোপ টেস্টে নিতে কর্তৃপক্ষকে অসহযোগিতা করেছিলেন গ্যাব্রিয়েল বারবোসা। দলের অন্যান্য সতীর্থদের তুলনায় কয়েক ঘণ্টা বেশি সময় নিয়েছিলেন বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়। 

এরপরেই তার বিরুদ্ধে ডোপিং টেস্টে জালিয়াতির অভিযোগ আনা হয়। এরই প্রেক্ষিতে ব্রাজিলিয়ান ডোপিং কন্ট্রোল কর্তৃপক্ষের সিদ্ধান্তে তার ওপর নিষেধাজ্ঞা প্রদানের সিদ্ধান্ত আসে। এতে বলা হয়, ‘উল্লেখিত ক্রীড়াবিদের (গ্যাব্রিয়েল বারবোসা) আজ অ্যান্টি-ডোপিং স্পোর্টস কোর্ট অফ জাস্টিসে (TJD-AD) বিচার করা হয়েছিল এবং সংখ্যাগরিষ্ঠ ভোটের মাধ্যমে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তার প্রতারণামূলক চেষ্টায় অ্যান্টি-ডোপিং নিয়মের লঙ্ঘন ঘটেছে।’ 

তবে এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করার সুযোগ পাবেন বারবোসা। নিজ সামাজিক যোগাযোগমাধ্যম এক্স অ্যাকাউন্টে এক পোস্টে সেই সিদ্ধান্তের কথাও জানিয়ে দিয়েছেন তিনি। তার ক্লাব ফ্ল্যাম্যাঙ্গোর পক্ষ থেকেও এই বিষয়ে তাকে পরিপূর্ণ সাহায্য করার কথা উল্লেখ করা হয়েছে। 

টুইটে বারবোসা বলেন, ‘আমি কখনোই কোনো পরীক্ষায় প্রতারণা করতে চাইনি। আমার বিশ্বাস উচ্চ আদালতে আমি নির্দোষ প্রমাণিত হবো। ক্যারিয়ারের শুরু থেকে আমি খেলার সব নিয়ম অনুসরণ করে এসেছি এবং কখনোই নিষিদ্ধ দ্রব্য গ্রহণ করিনি। আমি ডজনখানেক টেস্টের সম্মুখীন হয়েছি। সবখানেই নেতিবাচক ফলাফল এসেছে।’ 

২০২০ সালে ফ্ল্যাম্যাঙ্গোতে যোগ দেন গ্যাব্রিয়েল বারবোসা। এর আগে একবছর খেলেছেন ইতালিয়ান জায়ান্ট ইন্টার মিলানের জার্সিতে। ২০১৬ সালে ব্রাজিলের হয়ে অভিষেক ঘটা বারবোসা এখন পর্যন্ত ব্রাজিলের জার্সিতে ১৮ ম্যাচ খেলেছেন। করেছেন ৫ গোল। 

জেএ