বাংলাদেশ প্রিমিয়ার লিগের দ্বিতীয় স্তর চ্যাম্পিয়নশিপ লিগ। এই স্তরে অংশগ্রহণ করে বাফুফের এলিট একাডেমি। আজ (বৃহস্পতিবার) কমলাপুর স্টেডিয়ামে চ্যাম্পিয়নশিপ লিগের ম্যাচে এলিট একাডেমি ০-৬ গোলে হেরেছে ফকিরেরপুল ইয়ংমেন্সের কাছে। 

বাফুফে এলিট একাডেমির ফুটবলাররা ব্রিটিশ কোচ পিটার বাটলারের অধীনে অনুশীলন করেন। নিয়মিত বিদেশি কোচের অধীনে অনুশীলন করার পর ৬ গোল হার অত্যন্ত অগ্রহণযোগ্য। প্রতিপক্ষ ফকিরেরপুল ইয়ংমেন্সের বিপক্ষে আজ দাঁড়াতেই পারেনি বাটলারের দল। ডালিম বর্মণ চারটি ও রাফায়েল টুডি জোড়া গোল করেন। পক্ষান্তরে এলিট একাডেমি কোনো গোল করতে পারেনি। 

জাতীয় ক্রীড়া পুরস্কারপ্রাপ্ত ফুটবলার খন্দকার রকিবুল ইসলাম এলিট একাডেমির ম্যানেজার। তিনি আজকের হার সম্পর্কে বলেন, ‘বিগত কয়েকটি ম্যাচের মধ্যে আজকের পারফরম্যান্স অত্যন্ত বাজে হয়েছে। বিশেষ করে বেশ কয়েকটি গোল মিস হয়েছে এদিন। আজকের ম্যাচে তৃতীয় গোলরক্ষক খেলেছে।’ 

৮ ম্যাচ শেষে পিডব্লিউডি ১৭ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে। সমান ম্যাচে বাফুফের এলিট একাডেমি ১৫ পয়েন্টে দ্বিতীয় স্থানে। ফকিরেরপুল ১৩ পয়েন্ট নিয়ে তিন নম্বরে। আট দলের লিগে ফরাশগঞ্জ ও উত্তরা ফুটবলা ক্লাব ৪ পয়েন্টে টেবিলের তলানিতে। লিগের শীর্ষ দুই দল প্রিমিয়ারে উঠবে। বাফুফের একাডেমি দল প্রতিযোগিতামূলক লিগে খেললেও তারা এই স্তর থেকে উপরের স্তরে উত্তীর্ণ বা নিচের স্তরে অবনিমত হবে না। 

বাফুফেতে এখন পেশাদার লোকবল অনেক। এত পেশাদার লোকবল থাকলেও চ্যাম্পিয়নশিপ লিগের পয়েন্ট টেবিল ফেডারেশনের ওয়েবসাইটে নেই। ফেডারেশনের সহ-সভাপতি ইমরুল হাসান লিগ কমিটির চেয়ারম্যানের দায়িত্ব নেওয়ার পর বিপিএল ফেসবুক পেজ চালু হয়েছে। এই পেজটি অত্যন্ত তথ্যবহুল। চ্যাম্পিয়নশিপ লিগ নিয়েও এমন পেজ এখন সময়ের দাবি। 

এজেড/এএইচএস