সম্ভবত আর কোনো আশাই বাকি থাকছে না জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখের জন্য। বায়ার লেভারকুসেন যেভাবে ছুটছিল, সেটায় লাগাম টানতে অন্য দলগুলোর দিকে তাকিয়ে থাকতেই হতো রেকর্ড চ্যাম্পিয়নদের। সেইসঙ্গে অবশ্য নিজেদের কাজটাও ঠিকভাবে করতে হতো তাদের। কিন্তু বাভারিয়ানরা তা আর পারল কই! উল্টো ১০ বছর পর নিজেদের মাঠেই ডার ক্লাসিকার হারতে হয়েছে তাদের। 

জার্মান ঘরোয়া লিগের ২৭তম ম্যাচডে ছিল গতকাল। সেখানে হফেনহাইমের বিপক্ষে একেবারেই শেষ সময়ের গোলে পূর্ণ তিন পয়েন্ট পায় লিগ লিডার লেভারকুসেন। ঘরের মাঠে ম্যাচের ৩৩ মিনিটেই পিছিয়ে যায় জাবি আলোনসোর শিষ্যরা। এরপর সেখান থেকে তারা ঘুরে দাঁড়ায় ৮৮ মিনিটে। রবার্ট এন্ড্রিখ সমতা আনেন ম্যাচে। আর অতিরিক্ত সময়ে গোল করে জয় এনে দেন প্যাট্রিক শিক। 

এরপরেই ডার ক্লাসিকারে বুরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে মাঠে নামে বায়ার্ন মিউনিখ। কিন্তু ফর্মহীনতায় থাকা বায়ার্ন এই ম্যাচে যেন নিজেদের খুঁজেই পায়নি।  ১০ মিনিটে করিম আদেইমি ও ৮৩ মিনিটে হুলিয়ান রায়ারসন এর গোলে ২-০ গোলের সহজ জয় পায় তারা। এরপরেই মূলত শিরোপা রেস থেকে ছিটকে যায় তারা। 

সমান ২৭ ম্যাচ শেষে লেভারকুসেন এর ৭৩ পয়েন্ট এর বিপরীতে বায়ার্ন এর পয়েন্ট ৬০। জার্মানির লিগ ম্যাচ বাকি আর মাত্র ৭টি। এই ৭ ম্যাচে ৯ পয়েন্ট পেলেই বুন্দেসলিগা নিশ্চিত হয়ে যাবে লেভাকুসেনের। আবার  টেবিলের ৩ নম্বরে থাকা স্টুর্টগার্ড ১ ম্যাচ কম খেলে তাদের পয়েন্ট ৫৬। পরের ম্যাচ জিতলে বায়ার্ন এর সাথে তাদের পয়েন্ট এর ব্যবধান নেমে আসবে ১ পয়েন্টে। 

চলতি মৌসুমে বায়ার্ন মিউনিখ ছিটকে গিয়েছে জার্মান কাপ ডিএফবি পোকাল থেকেও। ঐতিহ্যবাহী এই দলের সামনে এখন শিরোপা স্বপ্ন টিকে আছে কেবল চ্যাম্পিয়ন্স লিগের কল্যাণে। যেখানে আবার তাদের প্রতিপক্ষ ইংলিশ লিগে দুর্দান্ত ছন্দে উড়তে থাকা আর্সেনাল। শেষ আটের এই লড়াইয়ে জিতলেও তারা সেমিতে মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ কিংবা ম্যানচেস্টার সিটির। 

টমাস টুখেলের দলের বর্তমান অবস্থা অনুযায়ী, ইউরোপের চ্যাম্পিয়ন হওয়া কিছুটা স্বপ্নেরই বটে। শেষ পর্যন্ত হয়ত শিরোপা ছাড়াই মৌসুম শেষ করতে হবে বাভারিয়ানদের। আর সেক্ষেত্রে টটেনহ্যাম থেকে একটি শিরোপার আশায় জার্মানিতে যাওয়া হ্যারি কেনের অপেক্ষাটাও বাড়বে আরেক মৌসুমের জন্য। 

জেএ