স্বাধীনতা কাপের পর ফেডারেশন কাপের ফাইনালও হওয়ার কথা ছিল গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে। লটারিতে ফেডারেশন কাপের দুটি সেমিফাইনালই মুন্সিগঞ্জের বীরশ্রেষ্ঠ শহীদ লে. মতিউর রহমান স্টেডিয়ামে পড়েছিল। তবে আজ (বুধবার) পেশাদার লিগ কমিটির অনলাইন সভায় সেমিফাইনালের একটি ও ফাইনালের ভেন্যু পরিবর্তন হয়ে গেছে। 

প্রথম সেমিফাইনালের ভেন্যু মুন্সিগঞ্জে অপরিবর্তিত থাকলেও দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে। আর ফাইনাল গোপালগঞ্জের পরিবর্তে ময়নমনসিংহের রফিক উদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। লটারিতে নির্ধারিত ভেন্যু অনলাইন সভায় পরিবর্তন হওয়ায় ফুটবলাঙ্গনে প্রশ্ন উঠেছে। বিশেষ করে স্বাধীনতা কাপের সেমিফাইনালে আবাহনী-কিংসের ম্যাচ কিংস অ্যারেনায় পড়ায় আবাহনী ভেন্যু পরিবর্তনের আবেদন জানায়। তখন লটারিতে নির্ধারণ হওয়ায় পরির্বতন সম্ভব নয় এমন অবস্থানে থাকে বাফুফে।

পরের টুর্নামেন্টেই আবার সেই অবস্থান পরিবর্তন করল ফেডারেশন। আকস্মিক এই পরিবর্তন সম্পর্কে জানা গেছে, একটি টুর্নামেন্টের ফাইনাল গোপালগঞ্জ হওয়ায় আরেকটি টুর্নামেন্ট অন্য জেলায় দেওয়া হয়েছে। ময়মনসিংহের সিটিং অ্যারেঞ্জমেন্টও সন্তোষজনক বাফুফের কাছে।

আজকের অনলাইন সভায় প্রিমিয়ার লিগের ক্লাবগুলোর অনূর্ধ্ব-১৮ ও চ্যাম্পিয়নশিপ লিগের ক্লাবগুলোর অনূর্ধ্ব-১৬ বয়সভিত্তিক লিগের দলবদলের দিনক্ষণ চূড়ান্ত হয়েছে। প্রিমিয়ার লিগের ক্লাবগুলোকে অ-১৮ লিগের জন্য এপ্রিলের তৃতীয় সপ্তাহ থেকে ও চ্যাম্পিয়নশিপ লিগের ক্লাবগুলো অ-১৬ ফুটবলারদের মে’র প্রথম সপ্তাহে নিবন্ধন করাতে পারবে। ২০২৪-২৫ মৌসুমের দলবদল দুই মাস আগেই ঘোষণা করেছে বাফুফে। ১ জুন থেকে শুরু হবে পরবর্তী মৌসুমের দলবদল। ফিফার নির্দেশনাতেই আগেভাগে এই ঘোষণা দিয়েছে বাফুফে। 

আজ অনলাইনে লিগ কমিটির সভায় সভাপতিত্ব করেন বাফুফে সহ-সভাপতি ও লিগ কমিটির চেয়ারম্যান ইমরুল হাসান। সভায় বিশেষ আমন্ত্রণে উপস্থিত ছিলেন ফেডারেশনের সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদী। তিনি ফিন্যান্স ও রেফারিজ কমিটির চেয়ারম্যান। লিগের সাথে সম্পর্কিত রেফারিং এবং আর্থিক বিষয়ও আলোচনা হয়েছে এই সভায়।

উল্লেখ্য, ২১ মে টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হবে। সেমিফাইনাল ও ফাইনালের ভেন্যু পরিবর্তন হলেও ১৬,২৩ ও ৩০ এপ্রিল অবশিষ্ট কোয়ার্টার ফাইনালের ভেন্যু অপরিবর্তিত রয়েছে। ঢাকা মোহামেডান প্রথম কোয়ার্টার ফাইনালে জিতে সেমিফাইনালে উঠেছে।  

এজেড/এএইচএস