ইতালির রাজধানী রোমের দুটি ক্লাবের ডার্বি ম্যাচের আগে সংঘর্ষে জড়িয়েছে সমর্থকরা। দেশটির শীর্ষ টুর্নামেন্ট সিরি-আ’র ম্যাচে আজ (শনিবার) রাতে মুখোমুখি হবে রোমা ও লাজিও। তার আগে ম্যাচের ভেন্যু স্তাদিও অলিম্পিকো এলাকায় সংঘর্ষে জড়ালে, দুই দলের সমর্থকদের ওপর টিয়ারগ্যাস ছোঁড়ে পুলিশ। পরবর্তীতে এক সমর্থককে আটকও করা হয় বলে খবরে জানানো হয়েছে।

আজ সকালে এই ঘটনার পর ৪১ বছর বয়সী ওই সমর্থককে গ্রেপ্তারের কথা জানিয়েছে রেডিও–রোমা ও ক্যালসিওমার্কাতো। প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় সকাল সাড়ে ৯টার দিকে বার নদীর দিকে লাজিওর দুইশ সমর্থক যাওয়ার পথে তাদের ওপর হামলা চালায় রোমার অন্তত একশ সমর্থক। পরবর্তীতে সংঘর্ষ মাত্রা ছাড়ালে পুলিশ টিয়ারগ্যাস ছুঁড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়।

পরবর্তীতে ৪১ বছর বয়সী এক সমর্থককে হেলমেট, লাঠি ও স্ক্রু-ড্রাইভারসহ আটক করা হয় বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। ধারণা করা হচ্ছে এসব সরঞ্জাম ব্যবহার করে সমর্থকরা মারামারিতে জড়ায়। পরে বিভিন্ন স্থানে ভিডিও ফুটেজ দেখে সংঘর্ষে জড়িত আরও অনেককে শনাক্ত করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। 

এদিন রাতে চলতি মৌসুমের তৃতীয় ডার্বি ম্যাচে মুখোমুখি হবে রোমা ও লাজিও। এর আগে সর্বশেষ ২০২২ সালের মার্চে লাজিও’র বিপক্ষে জয় পেয়েছিল রোমা।

এবারই প্রথম নয়, এর আগেও বেশ কয়েকবার ইতালির রাজধানী শহরের দুই প্রতিদ্বন্দ্বী ক্লাবের সমর্থকরা সংঘর্ষে জড়িয়েছিল। আজকের ম্যাচটিও বেশ গুরুত্বপূর্ণ। সিরি-আ’র টেবিলে পঞ্চম স্থানে থাকা রোমা পরবর্তী চ্যাম্পিয়ন্স লিগে জায়গা পাওয়ার আশায় নিজেদের অবস্থানের উন্নতি চায়। অন্যদিকে, সপ্তম স্থানে থাকা লাজিও–ও পুনরায় ইউরোপীয় প্রতিযোগিতায় জায়গা পেতে মরিয়া। গত নভেম্বরে দু’দলের মুখোমুখি দেখায় ম্যাচটি ড্র হয়েছিল, তবে জানুয়ারিতে কোপা ইতালিয়ার কোয়ার্টার ফাইনালে রোমাকে ছিটকে দেয় লাজিও।

এএইচএস