আর্জেন্টাইন হলেও পুরোদমে আদর্শ মানেন ক্রিশ্চিয়ানো রোনালদোকে। যা অনেকটা ‘ঘরের শত্রু বিভীষণ’ প্রবাদের সঙ্গে মিলে যায়। তবে এটা ঠিক যে পর্তুগিজ সুপারস্টারকে অনুসরণ করতে গিয়ে নিজের দেশকে অস্বীকৃতি দেননি আলেজান্দ্রো গার্নাচো। এমনকি তিনি জাতীয় দলের হয়েও খেলছেন। স্বদেশি মহাতারকা লিওনেল মেসির সঙ্গে খেললেও, তার চিরপ্রতিদ্বন্দ্বী রোনালদোকে আদর্শ মানায় সমালোচনা সইতে হয় গার্নাচোকে। ভিনদেশি এই দুই ফুটবল তারকার মধ্যে বেশকিছু মিলও রয়েছে। 

সাম্প্রতিক সময়ে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে দারুণ পারফর্ম করছেন গার্নাচো। যেখানে এর আগে খেলেছেন বর্তমানে আল–নাসরের হয়ে খেলা রোনালদো। মাঝে দুজন ওল্ড ট্রাফোর্ডের দলটির জার্সিতে একসঙ্গে খেলেছেনও। পরবর্তীতে ক্লাব পরিবর্তন হলেও সিআরসেভেনের করা না উদযাপনের দেখা মিলছে গার্নাচোর কল্যাণে। গোল করে তিনি তার ওই ফুটবল-আদর্শের মতো করেই চিরচেনা সব উদযাপনে মাতেন।

আর্জেন্টাইন হয়েও রোনালদোকে পছন্দ করার বিষয়টি কখনও লুকোচাপায় রাখেননি আর্জেন্টাইন তারকা। এর আগে একবার এই তরুণ ফরোয়ার্ড জানিয়েছিলেন, ‘আমি সবসময় তাকে একজন রোল মডেল হিসেবে দেখি। আমার জীবনে আমি ক্রিশ্চিয়ানোর মতো কোনো খেলোয়াড় দেখিনি। আমি তার মতো হতে চাই।’

কেবল উদযাপনেই নয়, ব্যক্তিগত অর্জনেও রোনালদোর পথে হাঁটছেন গার্নাচো। নিজের প্রথম মৌসুমে ম্যানচেস্টারের ক্লাবটির হয়ে ৬ গোল ও ৪টি অ্যাসিস্ট করেছিলেন পর্তুগিজ তারকা। এজন্য রোনালদোর লেগেছিল ৪০ ম্যাচ। তবে এরচেয়ে ছয় ম্যাচ কম খেলেই তাকে প্রায় ছুঁয়ে ফেলেছিলেন গার্নাচো। প্রথম মৌসুমে ৩৪ ম্যাচে তিনি ৫ গোল এবং ৪টি অ্যাসিস্ট করেছেন, ফলে নিজের আদর্শ মানা ফুটবলারের পরই গার্নাচো অবস্থান করছেন।

এদিকে, চলতি মৌসুমে পুরোদমে ম্যানচেস্টার ইউনাইটেডের নিয়মিত সদস্য হয়ে উঠেছেন এই আলবিসেলেস্তে তরুণ। যেখানে তার পারফরম্যান্স গ্রাফও উন্নত হয়েছে সিআরসেভেনের মতো। ক্রিশ্চিয়ানো ওল্ড ট্রাফোর্ডে দ্বিতীয় মৌসুমে ৯ গোল এবং ৭টি অ্যাসিস্ট করেছিলেন। গার্নাচোও ইতোমধ্যে সমান সংখ্যক গোলের পাশাপাশি ৪টি অ্যাসিস্ট করেছেন। তবে এক্ষেত্রে রোনালদোর চেয়ে এগিয়ে এই তরুণ ফরোয়ার্ড। যেখানে ৫০ ম্যাচ খেলে ৯ গোল করেন রোনালদো, সেখানে গার্নাচো খেলেছেন ৪০ ম্যাচ।

গোলের হিসাবের বাইরেও মাঠের ফুটবলের যেকোনো ছোটখাটো আচরণেও রোনালদোকে অনুসরণ করে চলেছেন মেসির দলের এই উত্তরসূরী। রোনালদোর মতো জনপ্রিয় ‘সিউ’, ‘কাল্ম’ কিংবা দর্শকদের সামনে গিয়ে বেঞ্চে বসে উদযাপন রেড ডেভিলদের হয়ে পুনরায় দৃশ্যায়ন করছেন গার্নাচো। ক্যারিয়ারের শুরুর দিকে রোনালদো খেলেছেন ১৭ নম্বর জার্সি পরে, সেই জার্সি নম্বরের প্রতিনিধিত্ব করছেন গার্নাচোও। সবমিলিয়ে ‘আমি তার (রোনালদো) মতো হতে চাই’ ঘোষণাই যেন বাস্তবায়ন করতে চলেছেন এই তারকা। রেড ডেভিলদের হয়ে দুই মৌসুমের পরিসংখ্যান অন্তত তেমনটাই বলে!

এএইচএস