রুবেন আমোরিমই হচ্ছেন লিভারপুলের পরবর্তী কোচ। দিনদুয়েক আগে থেকে এমন খবরই ভেসে বেড়াচ্ছে ফুটবল দুনিয়ায়। অলরেডদের হয়ে কিংবদন্তি বনে যাওয়া কোচ ইউর্গেন ক্লপ চলতি মৌসুম শেষ হলেই সরে যাবেন অলরেডদের ডাগআউট থেকে। পরের কোচ কে হবেন, তা নিয়ে ব্যাপক আলোচনা ছিল। অলরেডদের পছন্দের তালিকাও ছিল লম্বা। রবার্তো ডি জারবি, জাবি আলোনসো, রুবেন আমোরিমসহ অনেকের নামই ছিল তালিকায়। 

সবচেয়ে বেশি এগিয়ে ছিল জাবি আলোনসোর নাম। এই মৌসুমে লেভারকুসেনের দায়িত্বে আছেন সাবেক এই লিভারপুল মিডফিল্ডার। তবে জাবি নিজেই জানিয়েছেন লেভারকুসেনে আরও এক মৌসুমে থাকতে চান তিনি। এরপরেই জাবির বদলে আমোরিমের দিকে মনোযোগ দেয় লিভারপুল। এরইমাঝে স্কাই জার্মানি জানিয়েছে, পর্তুগিজ কোচ আমোরিম লিভারপুলে আসতে চান। দুই পক্ষের মাঝে মৌখিক চুক্তিও হয়ে গিয়েছে। 

তবে ব্রিটিশ মিডিয়া যেন আরও একধাপ এগিয়ে আছে। আমোরিম আসছে এমন খবরে ক্ষান্ত হয়নি তারা। বরং দলে আসার পর কোন কোন খেলোয়াড়কে পেতে চান, সেই তালিকাও দিয়ে রেখেছেন বলে খবর প্রকাশ করেছে দ্য মিরর। 

আমোরিমের নামটা ফুটবল দুনিয়াতে তোলপাড় পড়েছে, এমনও নয়। বছর তিনেক আগে ২০২১ সালে লিসবনকে ১৯ বছর পর লিগ শিরোপা জিতিয়ে প্রথম নজরে আসেন আমোরিম। মাত্র ৩৬ বছর বয়সে জেতেন এই শিরোপা। এর পাশাপাশি আরও তিন শিরোপা এনে দেন লিসবনকে। আলোচিত এই কোচের সঙ্গে নাকি তিন বছরের চুক্তি করেছে ইংলিশ জায়ান্টরা। 

শুধু তাইই না, বেশ কিছু খেলোয়াড়ের তালিকাও নাকি দিয়ে রেখেছেন এই কোচ। দ্য মিররের মতে, পর্তুগিজ এই কোচের প্রথম পছন্দ ভিক্টর গিয়োকেরেস। ২৫ বছর বয়েসী এই স্ট্রাইকার বর্তমানে খেলছেন স্পোর্টিং লিসবনেই। আমোরিম গেল মৌসুমেই কভেন্ট্রি সিটি থেকে দলে টানেন এই স্ট্রাইকারকে। এবার তাকে আনতে চান অ্যানফিল্ডেও। ৪২ ম্যাচে ৩৬ গোল করা এই স্ট্রাইকারের দিকে নজর আছে আর্সেনাল, চেলসি, এসি মিলানের মতো ক্লাবের। তাদেরকে টপকেই লিভারপুলকে আনতে হবে গিয়াকোরেসকে। 

গিয়াকোরেস ছাড়াও স্ট্রাইকার পেদ্রো গনকাল্ভেসকেও দলে চান আমোরিম। এই মুহূর্তে স্পোর্টিং লিসবনের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ এক তারকা গনকাল্ভেস। ক্লাবের হয়ে ১৭০ ম্যাচে করেছেন ৭৪ গোল এবং ৪৮ অ্যাসিস্ট। ২০২১ সালে লিসবনের লিগ শিরোপাজয়ে ছিলেন সর্বোচ্চ গোলদাতা। গত মৌসুমে ছিলেন সর্বোচ্চ অ্যাসিস্টকারী। তাকে দলে পেতে অ্যাস্টন ভিলা, টটেনহামও উন্মুখ হয়ে আছে। 

আমোরিমের পরের দুই পছন্দ তার দলের বর্তমান দুই সেন্টার ব্যাক। গনসালো ইনাসিও এবং ওসমাদে ডিওমান্ডে দুজনকেই নিজের সঙ্গে লিভারপুলে নিয়ে আসতে চান তিনি। লিভারপুলের বর্তমান সেন্টার ব্যাক ইব্রাহিমা কোনাতের ইঞ্জুরি প্রবণতা এবং ভার্জিল ভ্যান ডাইকের বয়সের কথা মাথায় নিয়ে দুজনকেই একসঙ্গে দলে টানতে চান তিনি। নজরে আছেন মার্টেন হুজমান্ডের নামটাও। ডিফেন্সিভ মিডফিল্ডে দারুণ কার্যকর এই মিডফিল্ডারকেই সবার আগে আনতে পারে লিভারপুল, এমনটাই ধারণা আছে অনেকের।  

জেএ