এখন থেকে ঠিক ঠিক ২২ বছর আগের কথা। মাইকেল বালাক, লুসিও, ব্রান্ড শ্নেইডারম, দিমিতার বার্বাতোভরা মিলে দুর্দান্ত ছন্দে ছিলেন। বায়ার লেভারকুসেন সেবার স্বপ্ন দেখেছিল ট্রেবল জয়ের। ছিল জয়ের কক্ষপথেই। কিন্তু লিগে শেষ ৫ ম্যাচের মধ্যে দুই অবিশ্বাস্য হারে পিছিয়ে যায় তারা। শেষদিনে এসে বুরুশিয়া ডর্টমুন্ডের কাছে শিরোপা খোয়াতে হয় তাদের। 

সেবার জার্মান কাপের ফাইনালে শালকের কাছে ৪-২ ব্যবধানে আর চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে জিনেদিন জিদানের ঐতিহাসিক ভলির কাছে হারতে হয়েছিল লেভারকুসেনকে। এরপর থেকে আর কখনোই এমন সুসময় পায়নি লেভারকুসেনের সমর্থকরা। লম্বা সময় পর তাদের স্বপ্ন পূরণ হতে পারে আজ। লিগে ভেডার ব্রেমেনের বিপক্ষে জয় পেলেই আজ বুন্দেসলিগার শিরোপা পেয়ে যাবে জাবি আলোনসোর শিষ্যরা। 

আর আজকের এই জয় ভেঙে দিবে বুন্দেসলিগায় বায়ার্ন মিউনিখের টানা ১১ বছরের রাজত্ব। ২০১১-১২ মৌসুমে সর্বশেষ বায়ার্ন ব্যতীত অন্য কোনো দল জিতেছিল বুন্দেসলিগার শিরোপা। বরুশিয়া ডর্টমুন্ডকে পরপর দুবার শিরোপা জিতিয়েছিলেন ইউর্গেন ক্লপ।

 

এরপর থেকে এককভাবে রাজত্ব করেছে কেবল ওই বায়ার্নই। তবে চলতি মৌসুমে বাভারিয়ানরা খুব একটা পাত্তাই পায়নি। টমাস টুখেলের দলটি এবার শুরু থেকেই ছিল নাজুক। একাধিকবার লিগে হোঁচট খেয়েছে তারা। আর বিপরীতে জাবি আলোনসোর অধীনে বায়ার লেভারকুসেন খেলেছে অত্যন্ত আগ্রাসী ধারার ফুটবল। 

আলোনসো খেলোয়াড়ি জীবনে রাফায়েল বেনিতেজ, হোসে মরিনিও, পেপ গার্দিওলা এবং কার্লো অ্যানচেলত্তির মতো কিংবদন্তি সব কোচের অধীনে খেলেছেন। আলোনসোর বাবাও ম্যানেজার হিসেবে ছিলেন সফল। নিজেও তাই দলের জন্য বেছে নিয়েছেন আলাদা এক ধারা। যা তাকে পরিণত করেছে দুর্দান্ত এক কোচে। 

গত ১২০ বছরে লেভারকুসেনের শিরোপা মোটে দুইটি। বারবার দুর্ভাগ্যের কারণে লেভারকুসেনকে উপাধি দেয়া হয়েছে Vizekusen ("second-kusen")। ১৯৭৯ সাল থেকেই লিগে নিয়মিত খেলছে তারা। তবে ৫ বার রানার্স আপ হয়ে লিগ শেষ করেছে। আর জার্মান কাপের ফাইনাল খেলেছে ৪ বার। যার মধ্যে ৩ বারই রানার্স আপ! চ্যাম্পিয়নস লীগের ফাইনাল একবার খেললেও তাতে হারতে হয়েছিল তাদের। 

যদিও এবার তেমন সম্ভাবনা নেই বললেই চলে। লিগে চলতি মৌসুমে ২৮ ম্যাচ খেলে ২৪ জয় ও চার ড্রয়ে ৭৬ পয়েন্ট পেয়েছে লেভারকুসেন। গোল করেছে ৬৯টি, খেয়েছে মাত্র ১৯টি। আর একটা ম্যাচ জিতলেই শিরোপা হাতে পাবে জাবির দল। আর যদি নিজেদের বাকি ছয় ম্যাচই জেতে তাহলে বুন্দেসলিগার ইতিহাসে সবচেয়ে বেশি পয়েন্ট পাওয়ার নতুন রেকর্ডও গড়বে তারা। 

বর্তমানে সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ৪২ ম্যাচে অপরাজিত আছে লেভারকুসেন। ইউরোপের শীর্ষ ১০ লিগে এই শতকে টানা এর চেয়ে বেশি ম্যাচ জিতেছে শুধু জুভেন্টাস। ২০১১-১২ মৌসুমে টানা ৪৩ ম্যাচ অপরাজিত ছিল তুরিনের বুড়িরা। আজকের ম্যাচে হার এড়াতে পারলেই জুভেন্টাসের রেকর্ড স্পর্শ করবে লেভারকুসেন। 

এ মৌসুমে লেভারকুসেনের সামনে সুযোগ আছে সব মিলিয়ে আরও ১১ ম্যাচ খেলার। সামনে আছে জার্মান কাপের ফাইনাল ও ইউরোপা লিগের সূচি। এই ১১ ম্যাচ অপরাজিত থাকলে ট্রেবল জয় নিশ্চিত করার পাশাপাশি মৌসুমজুড়ে অপরাজিত থাকার বিরল এক কীর্তিও গড়বে লেভারকুসেন। 

জেএ