ইংলিশ প্রিমিয়ার লিগের বাকি আছে আর ৫ ম্যাচডে। জমে উঠেছে শিরোপার লড়াই। দুই পয়েন্টের ব্যবধানে শীর্ষস্থান দখল করেছে ম্যানচেস্টার সিটি। অবিশ্বাস্য দুই হারে অনেকটাই ব্যকফুটে চলে গিয়েছে শিরোপার দুই ফেবারিট আর্সেনাল এবং লিভারপুল। শেষ পর্যন্ত কার হাতে উঠবে শিরোপা সেটাই বড় আলোচনার বিষয়। 

তবে শিরোপা নিয়ে আলোচনার ভিড়ে অনেকটাই থেমে আছে রেলিগেশন জোনের প্রতিদ্বন্দ্বীতার খবর। মৌসুমের সবচেয়ে খারাপ পারফর্ম করা তিন দল নেমে যাবে চ্যাম্পিয়নশিপ লিগে। অবনমনের ঝুঁকিতে আছে চার ক্লাব। যেখানে লড়াইটা শিরোপা লড়াইয়ের চেয়ে কোনো অংশেই কম না। 

প্রিমিয়ার লিগে এই মুহূর্তে সবার নিচে আছে শেফিল্ড ইউনাইটেড। ৩২ ম্যাচ শেষে তাদের পয়েন্ট মোটে ১৬। দলটির অবনমন হচ্ছে তা একপ্রকার নিশ্চিত। ম্যানচেস্টার ইউনাইটেড, টটেনহাম, এভারটন আর নিউক্যাসেলের মতো ক্লাবকে পাশ কাটিয়ে তা রিলেগেশন জোনের বাইরে আসবে এমন বাজি ধরার লোক খুব কম। 

২০ পয়েন্ট নিয়ে ১৯তম স্থানে আছে বার্নলি। তাদের জন্যেও কাজটা বেশ কঠিন। ম্যানচেস্টার ইউনাইটেড, টটেনহাম আর নিউক্যাসেলের বিপক্ষে খেলতে হবে তাদেরকেও। এছাড়া প্রতিপক্ষ হিসেবে আছে শেফিল্ড ইউনাইটেড এবং নটিংহ্যাম ফরেস্ট। 

রেলিগেশনের শেষ স্পট অর্থাট লিগের ১৮তম অবস্থান থেকে বাঁচতে চায় আরও তিন দল। বর্তমানে সেই স্পটে আছে লুটন টাউন। তাদের পয়েন্ট ২৫। তার ঠিক ওপরে ২৬ পয়েন্ট নিয়ে আছে নটিংহ্যাম ফরেস্ট আর ১৬তম স্থানে আছে এভারটন। তাদের পয়েন্ট ২৭।

লুটন টাউনের সামনে প্রতিপক্ষ খুব বেশি শক্ত না। ব্রেন্টফোর্ড, উলভারহ্যাম্পটন, এভারটন, ওয়েস্ট হ্যাম এবং ফুলহ্যামের বিপক্ষে খেলবে তারা। এভারটনের বাকি ম্যাচগুলোর প্রতিপক্ষ নটিংহ্যাম ফরেস্ট, লিভারপুল, ব্রেন্টফোর্ড, লুটন টাউন, শেফিল্ড ইউনাইটেড এবং আর্সেনাল। 

রেলিগেশনের লড়াইয়ে থাকা দলগুলোর মধ্যে কঠিন সূচি নটিংহ্যাম ফরেস্টের। তাদের প্রতিপক্ষ এভারটন, ম্যানচেস্টার সিটি, শেফিল্ড ইউনাইটেড, চেলসি এবং বার্নলি। 

জেএ