উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা পাওয়ার লড়াইয়ের প্রায় কাছাকাছি পৌঁছে গেছে ইউরোপসেরা দলগুলো। আগেরদিন পিএসজির কাছে ঘরের মাঠে হেরে বড় চমক দিয়েছে বার্সেলোনা। তাদের ছিটকে দিয়ে কিলিয়ান এমবাপের পিএসজি সেমিফাইনালে উঠে গেছে। আজও (বুধবার) রয়েছে দুটি কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগ। যার একটিতে গত মৌসুমের চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের মুখোমুখি হবে।

সিটির মাঠ ইতিহাদে বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় শুরু হবে ম্যাচটি। একই সময়ে আরেক ইংলিশ হেভিওয়েট আর্সেনাল ও জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখ পরস্পরের মোকাবিলা করবে। ম্যাচটি হবে বাভারিয়ানদের মাঠ অ্যালিয়াঞ্জ অ্যারেনায়। দুটি ম্যাচই রোমাঞ্চকর লড়াইয়ের আভাস দিয়ে রেখেছে কোয়ার্টারের প্রথম লেগে, উভয় ম্যাচ ড্রতে শেষ হয়েছিল। ফলে সেমিতে ওঠার লড়াইয়ে এখনও সমান অবস্থানে রয়েছে চার দল।

ইউসিএলে আজকের দুই ম্যাচই হেভিওয়েট হলেও, ফুটবলভক্তদের বড় অংশের নজর রিয়াল-সিটির লড়াইয়ের দিকে। গত আসরে সিটির কাছে হেরে শিরোপার স্বপ্নভঙ্গ হয়েছিল রিয়ালের। ফলে এবার তাদের প্রতিশোধের পালা, তবে সিটির মাঠে লস ব্লাঙ্কোসদের পরিসংখ্যান আশা জাগানিয়া নয়। তার ওপর রিয়াল ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে প্রথম লেগের খেলায় সিটির সঙ্গে ৩-৩ সমতায় শেষ করেছিল।

চ্যাম্পিয়ন্স লিগে এখন পর্যন্ত ১১ বার দেখা হয়েছে দুই জায়ান্ট রিয়াল-সিটির। সেখানে ইংলিশ চ্যাম্পিয়ন ম্যানসিটির চারটি জয়ের বিপরীতে স্পেনের রিয়ালের জয় তিনটিতে। বাকি চারটি ম্যাচ হয়েছে ড্র। রিয়ালের জয় পাওয়া প্রত্যেকটিই এসেছে নিজেদের মাঠে। এখন পর্যন্ত ইতিহাদে পেপ গার্দিওলার দলটিকে হারাতে পারেনি কার্লো আনচেলত্তির শিষ্যরা। সেই অধরা জয়খরা কাটানো এবং গত মৌসুমের শোধ নেওয়ার মাধ্যমে সফরকারীরা আজ সেমির টিকিট নিশ্চিত করবে কি না সেটি সময়ই বলে দেবে!

তবে রিয়াল বলে কথা, যারা চ্যাম্পিয়ন্স লিগের সবচেয়ে সফল দল। তাদের সমান শিরোপা তো দূরের কথা কাছাকাছিও নেই কেউ। এর আগে ইউরোপের শীর্ষ ক্লাব প্রতিযোগিতার ইতিহাসে কেবল বায়ার্ন মিউনিখই রিয়ালের বিপক্ষে ঘরের মাঠে টানা চারটি ম্যাচ জিতেছে। ২০০০ থেকে ২০০২ সালের মধ্যে কোচ ওটমার হিজফিল্ডের অধীনে বাভারিয়ানরা একে একে জিতেছিল ৪-১, ২-১, ২-১ ও ২-১ গোলে। এবার বায়ার্নের পাশে বসার সম্ভাবনা দেখছে সিটিজেনরা। ঘরের মাঠে শেষ তিনটি ম্যাচেই তারা রিয়ালকে হারিয়েছে ২-১ (২০২০ সাল), ৪-৩ (২০২২ সাল) ও গত বছর ৪-০ গোলে।

যদিও এই ম্যাচে নামার আগে পরিসংখ্যান নিয়ে ভাবছেন না রিয়াল কোচ আনচেলত্তি, ‘প্রত্যেকে তাদের ইচ্ছামত পরিসংখ্যান দেখতে পারে। আমি সবসময় বলি যে রেকর্ড তৈরি করা হয় ভাঙার জন্য এবং এমন অনেক ম্যাচ রয়েছে যেখানে রিয়াল মাদ্রিদ কখনোই জিততে পারেনি এবং তারপর জিততে পেরেছিল। ইউরোপে অনেক দল আছে যারা সত্যিই শক্তিশালী এবং এই প্রতিযোগিতা জিততে লড়াই করতে পারে। আমরা গত তিন বছরে একে অপরের সঙ্গে খেলছি এবং সবসময়ই দর্শনীয় ম্যাচ হয়েছে। আমি মনে করি এটা আগামীকালও (আজ) একই হবে।’

অন্যদিকে, রিয়ালের প্রতি শ্রদ্ধা রেখে সিটি কোচ গার্দিওলা বলেন, ‘আমি তাদের ভয় পাই না। আমি তাদের অনেক সম্মান করি। আমি অনেকবার দলটির মুখোমুখি হয়েছি। রিয়াল মাদ্রিদের প্রতি আমার শ্রদ্ধা আছে। তবে আমি যদি বলি তাদের নিয়ে ভীত তবে সেটি ভুল বলা হবে। এখানে দ্বৈরথ আছে। আপনি তাদের হারাতে চাইবেন এবং ভালো করতে চাইবেন। কখনও জিতবেন এবং কখনওবা হারবেন। কিন্তু আমি তাদের ভয়ে ভীত নয়। যদি তারা আমাদের হারায়, যেটা অনেকবার ঘটেছে তবে আমি তাদের অভিনন্দন এবং শুভকামনা জানাব।’

এএইচএস